রবিবার, ২৭ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

নৌযান শ্রমিকদের কর্মবিরতি শুরু

♦ দাবি অযৌক্তিক : লঞ্চ মালিক সমিতি ♦ কর্মসূচি সফল করতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

নৌযান শ্রমিকদের কর্মবিরতি শুরু

১০ দফা দাবিতে নৌযান শ্রমিক সংগ্রাম পরিষদের ডাকে গত রাত থেকে সারা দেশে নৌযান শ্রমিকরা লাগাতার কর্মবিরতি শুরু করেছেন। বরিশালে এ কর্মসূচি সফল করতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন নৌযান শ্রমিকরা। তারা ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ও নৌযান শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র, সার্ভিস বুক প্রদানসহ ১০ দফা দাবি আদায়ে এ কর্মসূচি দিয়েছেন।

বরিশালে গতকাল বেলা ১১টায় বিভাগীয় নৌযান শ্রমিক সংগ্রাম পরিষদের আয়োজনে বরিশাল নদীবন্দর থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে অশ্বিনী কুমার হলের সামনে এসে বিক্ষোভ করে। পরে পুনরায় বিক্ষোভ মিছিল করে নদীবন্দরে যায়। সমাবেশে সংগঠনের সাধারণ সম্পাদক নজরুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র জেলা কমিটির সাধারণ সম্পাদক এ কে আজাদ, শ্রমিক জোটের সমন্বয়কারী মোজাম্মেল সিকদার ও হারুনুর রশিদ সিকদারসহ অন্যান্যরা। এ সময় বিভাগীয় সাধারণ সম্পাদক নজরুল ইসলাম জানান, আজ ২৬ নভেম্বরের মধ্যে আমাদের ১০ দফা দাবি আদায় না হলে লাগাতার কর্মবিরতি চলতে থাকবে।  এদিকে নৌযান শ্রমিকদের কর্মবিরতিতে উদ্বেগ প্রকাশ করেছেন যাত্রীরা। আর তাদের দাবিকে অযৌক্তিক বলে অভিহিত করেছেন লঞ্চ মালিক সমিতির নেতারা। নৌযান মাস্টার শহীদ মো. সানাউল হক জানান, তারা যে বেতন পান সেই অর্থ দিয়ে তাদের সংসারের ব্যয় নির্বাহ করা সম্ভব নয়। বর্তমানে দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে বেতন বৃদ্ধির দাবি তুলেছেন তারা। দেলোয়ার হেসেন নামে একজন নৌযান মাস্টার জানান, বেতন পাই আগের স্কেলে। বর্তমান বাজার দরের সঙ্গে তার মিল নেই। সবকিছুর দাম বেড়েছে পরিবার পরিজন নিয়ে চলতে কষ্ট হয়। ১০ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার কথা বলেছেন তারা।

নৌযান শ্রমিক সংগ্রাম পরিষদ বরিশাল বিভাগের সাধারণ সম্পাদক মাস্টার নজরুল ইসলাম জানান, নৌযান শ্রমিকরা সবচাইতে কম বেতনে চাকরি করেন। এই বেতনে ডাল ভাত খেয়েও চলা যায় না। শ্রমিকদের বেতন ভাতা বৃদ্ধি না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে। বাংলাদেশ লঞ্চ লেবার অ্যাসোসিয়েশন বরিশাল বিভাগের সভাপতি শেখ আবুল হাশেম জানান, সরকার এবং মালিকপক্ষ বারবার নৌযান শ্রমিকদের বেতন বাড়ানোর আশ্বাস দিলেও বেতন বাড়েনি। এ কারণে এবার দাবি আদায় না হওয়া পর্যন্ত লাগাতার কর্মবিরতি শুরু করতে বাধ্য হয়েছেন। অন্যদিকে নৌযান শ্রমিকদের ‘দাবি অযৌক্তিক’ বলে মন্তব্য করেছেন লঞ্চ মালিক সমিতি কেন্দ্রীয় কমিটির পরিচালক মঞ্জুরুল আহসান ফেরদৌস।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর