রবিবার, ২৭ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

আন্দোলনের মধ্য দিয়ে নতুন মুক্তিযুদ্ধের সূচনা করতে হবে : দিলীপ বড়ুয়া

লক্ষ্মীপুর প্রতিনিধি

সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বলেছেন, দেশের সাধারণ মানুষের ভাগ্যের কোনো পরিবর্তন হয়নি। ভাগ্যের পরিবর্তন করতে হলে ঐক্যবদ্ধভাবে আন্দোলনের মধ্য দিয়ে নতুন মুক্তিযুদ্ধের সূচনা করতে হবে। তাহলেই জনগণের স্বপ্ন বাস্তবায়ন হবে।

লক্ষ্মীপুর আইনজীবী সমিতি মিলনায়তনে গতকাল কমরেড মোহাম্মদ তোয়াহার ৩৫তম স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সাম্যবাদী দলের লক্ষ্মীপুর শাখার সাধারণ সম্পাদক নুরুল আমিনের সভাপতিত্বে ও সদর উপজেলা সম্পাদক দিদার হোসেনের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন সাম্যবাদী দলের কেন্দ্রীয় পলিটব্যুরো সদস্য লুৎফুর রহমান, কেন্দ্রীয় কমিটির সদস্য সুলতান আহমদ বিশ্বাস, মহিউদ্দিন মহিম, জেলা কমিটির সদস্য রুহুল আমিন শিকদার, ওয়ার্কার্স পার্টির জেলা সভাপতি অ্যাডভোকেট মাহবুবুল করিম টিপু, বাসদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মিলন মণ্ডল, ছাত্র সংগঠনের কেন্দ্রীয় কমিটির আলাউদ্দিন প্রমুখ। তিনি বলেন, মুক্তিযুদ্ধের সরকার, শুধুই স্লোগান দেওয়ার জন্য নয়। তারা (আওয়ামী লীগ) এখন মুক্তিযুদ্ধের কথা বলে বৈতরণী পার করার জন্য। অতীতে খালেদা জিয়ার আমলে দেশ পাঁচবার দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছে।

সারের জন্য মানুষ মারা হয়েছে, এক দিনেই ১৮ জন শ্রমিককে মারা হয়েছিল। কিন্তু আমি মন্ত্রী থাকাবস্থায় বলেছিলাম, এত দিন কৃষক সারের  পেছনে দৌড়েছে, এখন সার কৃষকের পেছনে ঘুরবে।

এ সময় কমরেড তোয়াহার জীবনের বিভিন্ন দিক তুলে ধরে তিনি বলেন, কমরেড তোয়াহার প্রয়োজনীয়তা এখনো বিদ্যমান। ওই সময় কমরেড তোয়াহাকে মন্ত্রিত্ব দিতে চেয়েছে, কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করে বেড়িবাঁধ চেয়েছেন। আজ লক্ষ্মীপুর-কমলনগরের সেই সড়ক থেকে কমরেড তোয়াহার নামফলক তুলে ফেলেছে দুর্বৃত্তরা। তারাই তোয়াহার অবদানকে লুকিয়ে রাখতে চায়, যারা লুটপাটকারী, শোষণকারী, যারা অন্যায় শাসক প্রতিষ্ঠা করতে চায়। যারা আইনের শাসন প্রতিষ্ঠা করতে চায় না, যারা গণতন্ত্রের অধিকার সমুন্নত রাখতে চায় না, যারা বাকস্বাধীনতা চায় না, এসব শক্তি তোয়াহাকে কালিমা দিয়ে ঢেকে রাখতে চায়। এ দেশের সাধারণ মানুষ আজ খুবই দুর্ভাগা। যে সয়াবিন তেল মানুষ কিনেছে ৭০-৮০ টাকা লিটার, যুদ্ধের অজুহাতে সেই তেল বিক্রি হচ্ছে ২০০ টাকা। সরকার দ্রব্যমূল্য নিয়ে এখন অসহায়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর