বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

সাংস্কৃতিক অঙ্গনে শহীদ বুদ্ধিজীবী দিবস

সাংস্কৃতিক প্রতিবেদক

সাংস্কৃতিক অঙ্গনে শহীদ বুদ্ধিজীবী দিবস

আলোচনা, নাচ, গান, আবৃত্তি, নাটকসহ নানা বর্ণাঢ্য আয়োজনে গতকাল বুদ্ধিজীবী দিবস পালন করেছেন সংস্কৃতি কর্মীরা।

উদীচী শিল্পী গোষ্ঠী : বিকাল ৫টায় উদীচী চত্বরে আয়োজিত এ অনুষ্ঠানের শুরুতেই ‘আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে’ এবং ‘মুক্তির মন্দির সোপান তলে’ গান দুটি সমবেতভাবে পরিবেশন করেন উদীচীর শিল্পীরা। এরপর শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমানের সভাপতিত্বে আলোচনা পর্বের শুরুতে আলোচনা করেন শহীদ বুদ্ধিজীবী মুনির চৌধুরীর সন্তান আসিফ মুনির তন্ময়। আরও বক্তব্য দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে, সহসভাপতি নিবাস দে, হাবিবুল আলম, প্রবীর সরদার ও জামসেদ আনোয়ার তপন। আলোচনা-পরবর্তী সাংস্কৃতিক অনুষ্ঠানে দলীয় নৃত্য পরিবেশন করেন উদীচী ঢাকা মহানগর সংসদের শিল্পীরা। একক সংগীত পরিবেশন করেন মায়েশা সুলতানা উর্বী, অণিমা সায়মা, সোনিয়া আক্তার ও আনিকা মাহমুদ রীমা। এ ছাড়া আবৃত্তি পরিবেশন করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য শিখা সেনগুপ্তা ও বাড্ডা শাখার বাচিকশিল্পী মরিয়ম বেগম তৃষা। শেষে দলীয় সংগীত পরিবেশন করেন উদীচীর শিল্পীরা। এর আগে সকাল সাড়ে ৭টায় মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থান এবং রায়েরবাজার বধ্যভূমিতে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ অর্পণ করেন উদীচী কেন্দ্রীয় ও ঢাকা মহানগর সংসদের নেতৃবৃন্দ।

জাতীয় জাদুঘর : ‘শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধাঞ্জলি’ শীর্ষক সেমিনার ও আলোচনা সভার আয়োজন করে জাতীয় জাদুঘর। কবি সুফিয়া কামাল মিলনায়তনের এ আয়োজনে মূল বক্তব্য প্রদান করেন জাদুঘর পর্ষদের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। সভাপতিত্ব করেন জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান।

স্বপ্নকুঁড়ি : সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় ‘স্মরণ বাঙলা’ শিরোনামের এ আয়োজন। এতে একক কণ্ঠে গণসংগীত পরিবেশন করেন শিল্পী হাসান মাহমুদ।

বাংলা একাডেমি : বিকাল সাড়ে ৩টায় একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনের এ আয়োজনে ‘জাতিসত্তার বিনাশ ও বুদ্ধিজীবী উৎসাদন’ শীর্ষক বক্তৃতা প্রদান করেন প্রাবন্ধিক মফিদুল হক। আলোচক ছিলেন শহীদ বুদ্ধিজীবী আনোয়ার পাশার ছেলে প্রকৌশলী রবিউল আফতাব। সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। এর আগে সকাল সাড়ে ৭টায় রায়েরবাজারের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ, মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ করে বাংলা একাডেমি। এ ছাড়া শিল্পকলা একাডেমিও নানা আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করেছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর