বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

জবিতে ফাঁকা আসনে ভর্তির জন্য মনোনয়ন পেলেন ৮৫৩ জন

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষে ভর্তির পঞ্চম মেধাতালিকা এবং চতুর্থ মাইগ্রেশন লিস্ট প্রকাশ করা হয়েছে। এতে ফাঁকা আসনে ভর্তির জন্য মনোনয়ন পেয়েছেন ৮৫৩ জন শিক্ষার্থী। গতকাল বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়। জানা যায়, পঞ্চম মেধাতালিকায় বিজ্ঞান বিভাগে ‘এ’ ইউনিটে ৬৬৫ জন, মানবিক বিভাগে ‘বি’ ইউনিটে ১৫৪ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ‘সি’ ইউনিটে ৩৪ জন শিক্ষার্থীর তালিকা প্রকাশ করা হয়েছে। গুচ্ছের দায়িত্বে থাকা শিক্ষকরা জানান, বেশির ভাগ শিক্ষার্থীর ভুল সিদ্ধান্তের জন্য অনেকে মাইগ্রেশন হয়ে জগন্নাথে ভর্তি হয়েও অন্য বিশ্ববিদ্যালয়ে চলে যাচ্ছে। এ ছাড়া কিছু শিক্ষার্থী পছন্দের বিষয় পড়ার জন্য বিশ্ববিদ্যালয়গুলো মাইগ্রেশন চালু করায় এ সমস্যা হচ্ছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, পঞ্চম মেধাতালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের ১৪ ডিসেম্বর হতে ১৬ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে গুচ্ছের ওয়েবসাইটের মাধ্যমে প্রাথমিক ভর্তি সম্পন্ন করতে হবে।

 আর ১৫ ডিসেম্বর ও ১৭ ডিসেম্বর এসএসসি ও এইচএসসি পরীক্ষা বা সমমান পরীক্ষার মূল নম্বরপত্র জমা দিতে হবে। নইলে প্রাথমিক ভর্তি বাতিল হয়ে যাবে। মূল নম্বরপত্র দুটি আবেদনকারীর নাম ও গুচ্ছের রোল নম্বর লিখে খামে করে জমা দিতে হবে। ১৬ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে বিধায় সেদিন কাগজপত্র জমা দেওয়া যাবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ আছে।

উল্লেখ্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে স্নাতক ২০২১-২২ শিক্ষাবর্ষে ‘এ’ ইউনিটে ১১৫৫টি আসন, ‘বি’ ইউনিটে ৮৫০টি আসন ও ‘সি’ ইউনিটে ৬১০টি আসন রয়েছে। এবার ২০২১-২২ শিক্ষাবর্ষে ‘এ’ ইউনিটে আসন প্রতি লড়ছেন ২২ জন, ‘বি’ ইউনিটে আসন প্রতি ১২ জন এবং ‘সি’ ইউনিটে আসন প্রতি লড়ছেন ১১ জন শিক্ষার্থী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর