বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

শেয়ারবাজারে লেনদেন বাড়লেও সূচকের পতন

নিজস্ব প্রতিবেদক

লেনদেন কিছুটা বাড়লেও সূচকের পতন হয়েছে দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। মূল্যসূচক কমার পাশাপাশি দুই বাজারেই দর হারানোর তালিকায় অধিক সংখ্যক প্রতিষ্ঠান স্থান করে নিয়েছে। আগের দিন প্রায় আড়াই বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয় ডিএসইতে। এদিকে, দিনের লেনদেন শেষে গতকাল ডিএসইতে মাত্র ১৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৬টির। আর ১৬০টির দাম অপরিবর্তিত রয়েছে। ফলে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট কমে ৬ হাজার ১৮০ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান মূল্যসূচক কমলেও ডিএসইতে  লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে।

দিনভর ডিএসইতে  লেনদেন হয়েছে ২৬৯ কোটি ৫৯ লাখ টাকা। আগের দিন  লেনদেন হয় ১৯৮ কোটি ৭ লাখ টাকা। সে হিসাবে  লেনদেন বেড়েছে ৭১ কোটি ৫২ লাখ টাকা। ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের শেয়ার। কোম্পানিটির ১২ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বসুন্ধরা পেপারের ৮ কোটি ৫৬ লাখ টাকার লেনদেন হয়েছে। ৮ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশন। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ২৪ পয়েন্ট।

বাজারটিতে  লেনদেন হয়েছে ২২ কোটি ৩৫ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ১২৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১০টির দাম  বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪২টির এবং ৭৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর