মঙ্গলবার, ৩ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

উদীচীর রণেশ দাশগুপ্ত পাঠ প্রতিযোগিতা ৭ জানুয়ারি

সাংস্কৃতিক প্রতিবেদক

৭ জানুয়ারি সারা দেশে একযোগে রণেশ দাশগুপ্ত পাঠ প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। ওই দিন বেলা ১১টায় সারা দেশে উদীচীর সব জেলা সংসদের উদ্যোগে অভিন্ন প্রশ্নপত্রে একযোগে এ পরীক্ষা হবে। এবারের প্রতিযোগিতায় বয়সভিত্তিক পাঁচটি বিভাগে অংশ নিতে পারবেন প্রতিযোগীরা। এগুলো হলো- তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি (ক বিভাগ), ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি (খ বিভাগ), নবম থেকে দশম শ্রেণি (গ বিভাগ), একাদশ থেকে দ্বাদশ শ্রেণি (ঘ বিভাগ) এবং উন্মুক্ত (ঙ বিভাগ)। প্রতিযোগিতার জন্য যেসব লেখা নির্বাচন করা হয়েছে সেগুলো হলো- ক বিভাগের জন্য সত্যেন সেন রচিত ‘অ্যাটম বোমা’ এবং কাজী নজরুল ইসলামের ‘পুতুলের বিয়ে’ নাটক। খ বিভাগের জন্য সত্যেন সেনের ‘লাল গরুটা’ গল্প এবং রবীন্দ্রনাথ ঠাকুরের ‘পোস্টমাস্টার’ গল্প। গ বিভাগের জন্য রয়েছে রণেশ দাশগুপ্তের ‘মাল্যদান’ গল্প এবং কাজী নজরুল ইসলামের ‘যৌবনের গান’ প্রবন্ধ। ঘ বিভাগের জন্য রণেশ দাশগুপ্ত রচিত ‘রহমানের মা’ গল্প এবং সোমেন চন্দর ‘ইঁদুর’ গল্প। এ ছাড়া ঙ বিভাগের জন্য নির্বাচন করা হয়েছে অধ্যাপক বদিউর রহমান রচিত ‘বাংলাদেশের সংবিধান প্রণয়ন ও গ্রহণ’ এবং অধ্যাপক যতীন সরকার রচিত ‘বাঙালির লৌকিক ঐতিহ্যে সমাজতান্ত্রিক উপাদান’ প্রবন্ধ দুটি।

সব লেখা সংকলন করে ‘মননের পাঠশালা’ নামে একটি বই এরই মধ্যে সারা দেশে উদীচীর জেলা সংসদগুলোর কাছে পাঠানো হয়েছে। আর ১৫ জানুয়ারি রণেশ দাশগুপ্তের জন্মদিনে জেলা পর্যায়ে প্রতিটি বিভাগের প্রথম তিনজন বিজয়ীকে অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার দেওয়া হবে। এরপর তাদের খাতা পাঠিয়ে দেওয়া হবে উদীচী কেন্দ্রীয় সংসদের কাছে। সেগুলো যাচাই-বাছাই শেষে জাতীয় পর্যায়ে প্রতিটি বয়সভিত্তিক বিভাগের তিনজন করে বিজয়ী নির্ধারণ করা হবে। তাদের ৩ ফেব্রুয়ারি কেন্দ্রীয়ভাবে সেমিনার আয়োজনের মাধ্যমে জাতীয়ভাবে পুরস্কৃত করা হবে।

সংগঠনের অন্যতম প্রতিষ্ঠাতা রণেশ দাশগুপ্তের জন্মবার্ষিকী উপলক্ষে গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও আয়োজিত হচ্ছে এ প্রতিযোগিতা। গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে উদীচী কেন্দ্রীয় সংসদ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর