সোমবার, ৯ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

গণমাধ্যমকর্মী বিলের জন্য আরও ৯০ দিন সময় নিল কমিটি

নিজস্ব প্রতিবেদক

গণমাধ্যমকর্মী (চাকরির শর্তাবলি) বিল-২০২২ পরীক্ষা-নিরীক্ষার জন্য চতুর্থবারের মতো আরও ৯০ দিন সময় নিয়েছে তথ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি। এর আগে বিলটি পরীক্ষা-নিরীক্ষার জন্য ৬০ দিন করে তিন দফায় সংসদীয় কমিটিকে ১৮০ দিন সময় দেওয়া হয়েছিল। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ২১তম অধিবেশনের দ্বিতীয় দিনের বৈঠকে সংসদ তথ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটিকে এ সময় প্রদান করা হয়। এর আগে কমিটির সভাপতি হাসানুল হক ইনু গণমাধ্যমকর্মী (চাকরির শর্তাবলি) বিল-২০২২ পরীক্ষা-নিরীক্ষার জন্য চতুর্থ দফায় আরও ৯০ দিন সময় চান। এ সময় স্পিকার সময় প্রার্থনার বিষয়টি ভোটে দিলে তা কণ্ঠভোটে পাস হয়। উল্লেখ্য, ২০২২ সালের ২৮ মার্চ বহুল আলোচিত গণমাধ্যমকর্মী (চাকরির শর্তাবলি) বিল-২০২২ জাতীয় সংসদে উত্থাপিত হয়েছিল। এর পর এ বিলটি পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

 এ সময় বিলটি পরীক্ষা-নিরীক্ষার জন্য ৬০ দিন সময় দেওয়া হয়েছিল। কমিটি গত ৬ জুন আরও ৬০ দিন সময় নেয়। পরে গত ৩০ আগস্ট আরও ৬০ দিন সময় চাইলে সংসদ তা অনুমোদন দেয়। গতকাল এ বিলটি পরীক্ষা-নিরীক্ষার জন্য আরও ৯০ দিন সময় নিল সংসদীয় কমিটি।

বিলে কোনো গণমাধ্যমকর্মী আদালতে মিথ্যা বিবৃতি দিলে তার ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৩ মাসের জেল এবং গণমাধ্যম মালিক মিথ্যা বিবৃতি দিলে অনূর্ধ্ব ৫ লাখ টাকা অর্থদন্ড বা তিন মাসের কারাদে র বিধান রয়েছে। এ ছাড়া গণমাধ্যমকর্মীদের বেতন পরিশোধ, ছুটি নির্ধারণ এবং দাবি নিষ্পত্তির জন্য প্রয়োজনে আদালত গঠন করা যাবে। এ বিলে বলা হয়েছে, সপ্তাহে সর্বোচ্চ ৪৮ ঘণ্টা কাজ করার এবং মাত্র এক মাসের নোটিশে বা এক মাসের মূল বেতন পরিশোধ করে চাকরিচ্যুত এবং ন্যূনতম বেতন হারের কম বেতন দিলে এক বছর থেকে পাঁচ বছরের জেলের বিধান রাখা হয়েছে।

সর্বশেষ খবর