বুধবার, ১ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

কলেজের গাছ কেটে সাবাড়

হুমকিতে ছায়ানিবিড় পরিবেশ

নিজস্ব প্রতিবদেক, বরিশাল

বরিশাল নগরীর বেগম তফাজ্জল হোসেন মানিক মিয়া মহিলা কলেজের গাছ কেটে সাবাড় করার অভিযোগ উঠেছে কর্তৃপক্ষের বিরুদ্ধে। আরও কিছু গাছ কাটার জন্য লাল রং দেওয়া হয়েছে। করা হয়েছে মাইকিং। গাছ কেটে ফেলায় কলেজের প্রাকৃতিক পরিবেশ ধ্বংস হচ্ছে বলে মনে করেন শিক্ষক-শিক্ষার্থীরা। তবে কলেজ কর্তৃপক্ষের দাবি তারা কোনো গাছ কাটেননি। গাছ কাটার জন্য বন বিভাগে আবেদন করা হয়েছে। কলেজ সংশ্লিষ্টরা জানান, রবিবার কোনো ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই কলেজ কর্তৃপক্ষ ক্যাম্পাসে থাকা বিভিন্ন ধরনের ৭টি গাছ কেটে ফেলে। মুহূর্তের মধ্যে গাছগুলো ট্রাকে করে সরিয়ে ফেলে। শ্রমিক দিয়ে গাছের গোড়ালিও উঠিয়ে ফেলা হয়েছে। আরও কিছু গাছ কাটার জন্য লাল রং দেওয়া হয়েছে গাছে। গাছ কাটার বিষয়ে কলেজ কর্তৃপক্ষ মাইকিংও করে। শিক্ষকরা জানান, কাউকে কিছু না জানিয়ে কলেজের সুন্দর পরিবেশ নষ্ট করে গাছগুলো কেটে ফেলা হয়েছে। গাছ কাটার কারণে কলেজের ছায়া নিবিড় পরিবেশ হুমকিতে পড়েছে। কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক আসমা চৌধুরী বলেন, কে বা কারা এবং কেন গাছ কেটেছে তা তারা জানেন না। ক্যাম্পাসের মধ্যে থাকা গাছগুলো ছায়া দেয়। শিক্ষার্থীরা এর নিচে বসে।

গাছগুলো কেটে ফেললে মনোরম পরিবেশ থাকবে না। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. মোকলেচুর রহমান বলেন, কলেজের উন্নয়নের স্বার্থে গাছ কাটার জন্য বন বিভাগে আবেদন করা হয়েছে। অনুমতি নিয়েই গাছ কাটা হয়েছে। কিছু গাছ নিলামে দেওয়া হয়েছে। সেগুলো মার্কিং করা হয়েছে। আর রাস্তা নির্মাণের জন্য ছোট ছোট কিছু গাছ কাটা হয়েছে।

বরিশাল জেলা বন কর্মকর্তা মো. আবদুস সালাম বলেন, কোনো কলেজের গাছ কাটার জন্য কেউ আবেদন করেনি। এ বিষয়ে খোঁজ খবর নিয়ে ব্যবস্থা নেবেন তারা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর