মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সংসদীয় আসনের সীমানা নির্ধারণ নিয়ে আজ আনুষ্ঠানিক বৈঠকে বসছে ইসি

নিজস্ব প্রতিবেদক

সংসদীয় আসনের সীমানা নির্ধারণে নীতিমালা প্রণয়নে আজ বৈঠকে বসছে নির্বাচন কমিশন। সকাল ১১টায় আগারগাঁওয়ের নির্বাচন ভবনে এ বৈঠক হওয়ার কথা রয়েছে। ইসির কর্মকর্তারা বলছেন, আগামী জুনের মধ্যে সংসদীয় আসনের সীমানা নির্ধারণের কাজ শেষ করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। সেই হিসাবে সীমানা নির্ধারণের জন্য মাত্র সাড়ে ৪ মাস সময় পাচ্ছে ইসি। এই স্বল্প সময়ের মধ্যে সংসদীয় আসনের সীমানায় বড় পরিবর্তন করাও সম্ভব নয়। তাই পুরনো সীমানা বহাল রেখে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের চিন্তা করছে নির্বাচন কমিশন। কেননা সংসদীয় আসনের সীমানা নির্ধারণের নতুন আইনেও পুরনো সীমানা বহাল রেখে সংসদ নির্বাচন অনুষ্ঠানের সুযোগ রয়েছে। এদিকে বিদ্যমান সীমানায় ১৫০টি আসনে ভোটারের ভারসাম্য নেই। ৩৭টি আসনে আঞ্চলিক অখণ্ডতা রক্ষা হয়নি। এক উপজেলাকে খণ্ড খণ্ড করে বিভিন্ন আসনে দেওয়া হয়েছে।

সীমানা নির্ধারণের বিষয়ে নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, আগামী জুনের মধ্যে সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ চূড়ান্ত করা হবে।

জনগণ ও জনপ্রতিনিধিদের মতামত নিয়ে এ কাজ সম্পন্ন করা হবে। তিনি বলেন, মঙ্গলবার যে সভাটি করছি, ওই সভায় আমাদের মেইন ফোকাসগুলো ঠিক করা হবে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর