শুক্রবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

রংপুরে ১৩০০ করাতকলের ১১০০ই অবৈধ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুর অঞ্চলের পাঁচ জেলায় করাতকল রয়েছে ১ হাজার ৩০২টি। এর মধ্যে মাত্র ১৯২টি করাতকলের মালিক বন বিভাগ থেকে লাইসেন্স নিয়েছেন। বাকি ১ হাজার ১০০ করাতকল চলছে অবৈধভাবে। তবে বন বিভাগ বলছে, অবৈধ করাতকলের বিরুদ্ধে ভ্রাম্যমাণ অভিযান চলমান রয়েছে। বন বিভাগ সূত্রে জানা গেছে, করাতকল স্থাপনে স্থানীয় ভূমি অফিস হতে নিজ নামে জমি আছে এমন ছাড়পত্র ও পরিবেশ অধিদফতরের ছাড়পত্র প্রয়োজন। এই দুটি বিভাগের ছাড়পত্র পেলে বন বিভাগ তাদের লাইসেন্স দেন। কিন্তু  ভূমি অফিস ও পরিবেশ অধিদফতরের ছাড়পত্র নিতে দীর্ঘ সময়ক্ষেপণ করেন করাতকল মালিকরা। এ জন্য অবৈধ করাতকলের সংখ্যা বাড়ছে। অবৈধ করাতকল পরিচালনাকারীদের বিরুদ্ধে গত এক বছরে শতাধিক অভিযান পরিচালিত হয়েছে। অভিযানে বিভিন্ন করাতকল মালিককে জরিমানাও করা হয়েছে। রংপুরের সদর, মিঠাপুকুর, গঙ্গাচড়া, পীরগাছা, কুড়িগ্রাম সদর, নাগেশ্বরী, চিলমারী, উলিপুর, কালিগঞ্জ, হাতিবান্ধা, নীলফামারী সদর, ডিমলা, ডোমার এবং গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলাসহ বিভিন্ন স্থানে শতাধিক অভিযান পরিচালনা করা হলেও থেমে নেই লাইসেন্সবিহীন করাতকলের রমরমা ব্যবসা।

সূত্রে জানা গেছে, করাতকল বিধিমালা-২০১২ এ বলা আছে, কোনো সরকারি অফিস-আদালত, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল, স্বাস্থ্য কেন্দ্র, ধর্মীয় প্রতিষ্ঠান, বিনোদন পার্ক, উদ্যান এবং জনস্বাস্থ্য বা পরিবেশের জন্য সমস্যার সৃষ্টি করে এমন স্থান থেকে কমপক্ষে ২০০ মিটারের মধ্যে করাতকল স্থাপন করা যাবে না। সরকারি বনভূমির সীমানা থেকে কমপক্ষে ১০ কিলোমিটারের মধ্যে এটা নিষিদ্ধ, আন্তর্জাতিক সীমানা থেকে ৫ কিলোমিটারের মধ্যে নিষিদ্ধ। অথচ এই নির্দেশনা মানছে না অনেকেই।

রংপুর বন বিভাগীয় কার্যালয়ের রেঞ্জ অফিসার মোশাররফ হোসেন জানান, অবৈধ লাইসেন্সবিহীন করাতকলের বিরুদ্ধে অভিযান চলামান রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর