বুধবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

মুক্তিযুদ্ধ ও বধ্যভূমির আবহে খুবির প্রধান ফটক

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা বিশ্ববিদ্যালয় বধ্যভূমির ওপর নির্মিত দেশের একমাত্র বিশ্ববিদ্যালয়। এ কারণে প্রতিষ্ঠানের প্রধান ফটক মুক্তিযুদ্ধ ও বধ্যভূমির আবহে তৈরি করা হচ্ছে। ফটকের বাঁ পাশে মুক্তিযুদ্ধ স্মারক হিসেবে বড় একটি দেয়াল থাকবে; যা মুক্তিযুদ্ধে সাতজন বীরশ্রেষ্ঠ ও স্বাধিকার আন্দোলনের সাতটি বড় ঘটনা নির্দেশক সাতটি দন্ডের ওপর স্থাপিত হবে। এখানে স্বাধিকার আন্দোলনের সাল অনুযায়ী ঘটনার বিবরণ লেখা থাকবে। স্থাপনার নির্মাণকাজ শেষ হলে বিশ্ববিদ্যালয়ের সম্মুখভাগের প্রবেশ অংশের চিত্র পাল্টে যাবে। খুলনা-সাতক্ষীরা সড়কে যাতায়াতের সময় দৃষ্টিনন্দন মেইন গেটের সৌন্দর্য দর্শকদের মুগ্ধ করবে। গতকাল দীর্ঘ প্রত্যাশিত দৃষ্টিনন্দন প্রধান ফটকের ভিত্তিপ্রস্তর স্থাপন ও পাইলের মাধ্যমে নির্মাণকাজের উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, মুক্তিযুদ্ধকালীন খুলনার বধ্যভূমির ওপর খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত। এজন্য প্রতিষ্ঠানের প্রধান ফটক মুক্তিযুদ্ধ ও বধ্যভূমির আবহে তৈরি করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ে কেউ প্রবেশ করলে প্রধান ফটক থেকেই তার মধ্যে মুক্তিযুদ্ধ ও দেশপ্রেম নাড়া দেবে।

আগামী ছয় মাসের মধ্যে এর নির্মাণকাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

এ সময় প্রধান ফটকের ডিজাইনের মূল থিমের বিভিন্ন দিক তুলে ধরেন আরডিসিইউ টিমের পক্ষে স্থাপত্য ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক এস এম নাজিমুদ্দিন।

নির্মাণকাজের উদ্বোধনকালে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, ট্রেজারার প্রফেসর অমিত রায়চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. এ জেড এম মঞ্জুর রশীদ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, নির্মাণকাজের প্রধান প্রকৌশলী মো. আবদুর রাজ্জাক ও অধিকতর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. হাসানুজ্জামান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর