বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

জাবির ষষ্ঠ সমাবর্তনে অংশ নেবেন ১৫ হাজার গ্র্যাজুয়েট

২৫ ফেব্রুয়ারির মহারণ ঘিরে সাজসাজ রব

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

২৫ ফেব্রুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ষষ্ঠ সমাবর্তন। এবারের সমাবর্তন বিশ্ববিদ্যালয়টির ইতিহাসে বৃহত্তম বলে জানিয়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা। এতে অংশ নেবেন ১৫ হাজার ২১৯ জন গ্র্যাজুয়েট। তার মধ্যে নিয়মিত স্নাতক ও স্নাতকোত্তরের ১১ হাজার ৪৪৪, উইকেন্ড প্রোগ্রামের ৩ হাজার ৪৬১, এমফিল ডিগ্রির ৩৪ ও পিএইচডি করা ২৮০ জন শিক্ষার্থী রয়েছেন। সমাবর্তনে তিন ক্যাটাগরিতে মোট ১৬ জন গ্র্যাজুয়েটকে স্বর্ণপদক দেওয়া হবে।

সমাবর্তনে প্রধান অতিথি হিসেবে ভাষণ দেবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং সমাবর্তন বক্তা প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

সমাবর্তন ঘিরে বিশ্ববিদ্যালয় এলাকায় ব্যাপক নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে বলে বাংলাদেশ প্রতিদিনকে জানান বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান।

এদিকে গতকাল দুপুরে সমাবর্তন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম বলেন, ‘একটি সুন্দর ও সফল সমাবর্তনের জন্য যা যা দরকার সব প্রস্তুতি নেওয়া হয়েছে। এত বড় সমাবর্তনের আয়োজন জাবির ইতিহাসে রেকর্ড। যাতে কোনোরূপ বিশৃঙ্খলা তৈরি না হয় তার জন্য সবার সহযোগিতা কামনা করছি।’

সংশ্লিষ্ট সূত্র জানান, জাবিতে ৫২ বছরে সমাবর্তন হয়েছে মাত্র পাঁচবার। প্রতিষ্ঠার ২৬ বছরে ১৯৯৭ সালে অনুষ্ঠিত প্রথম সমাবর্তনে ৪ হাজার ৪৮৪ জন গ্র্যাজুয়েটকে সনদপত্র দেওয়া হয়। ২০০১ সালের ১৭ ফেব্রুয়ারি দ্বিতীয় সমাবর্তনে সনদ পান ৫ হাজার ১২ জন গ্র্যাজুয়েট। এর পাঁচ বছর পর ২০০৬ সালের ২ ফেব্রুয়ারি তৃতীয় সমাবর্তনে ৪ হাজার ৩৮৩ জন গ্রাজুয়েটকে সনদ প্রদান করা হয়। এরপর ২০১০ সালের ৩০ জানুয়ারি চতুর্থ সমাবর্তনে ৩ হাজার ৯৪৯ জন গ্র্যাজুয়েট সনদ পান। সবশেষ ২০১৫ সালের পঞ্চম সমাবর্তনে ৯ হাজার গ্র্যাজুয়েটের মধ্যে সনদপত্র দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর