১৭ ফেব্রুয়ারি, ২০২০ ০৯:৩১

করোনো প্রতিরোধে চীনে নোট বাতিলের ঘোষণা

অনলাইন ডেস্ক

করোনো প্রতিরোধে চীনে নোট বাতিলের ঘোষণা

চীনে মহামারী রূপ নিয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এই ভাইরাস সংক্রমণের আশঙ্কায় বাড়িতেই বাসিন্দাদের বন্দি থাকার নির্দেশিকা জারি করেছে দেশটির প্রশাসন। এবার আরও সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দেশটির নোট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।।

এরই মধ্যে পুরনো নোট বাতিল করে ছাপানো হয়েছে ৪০০ কোটি ইউয়ান। নতুন নোট বাজারে ছাড়ার আগে তা জীবাণুমুক্ত করা হবে। আপাতত পুরনো নোট সংগ্রহ করে নিজেদের হেফাজতে রাখবে চীনের সেন্ট্রাল ব্যাংক। বদলে মানুষের হাতে তুলে দেওয়া হবে নতুন নোটের বান্ডিল। সংবাদ সম্মেলন করে একথা জানিয়েছেন সেন্ট্রাল ব্যাংকের ডেপুটি গভর্নর ফ্যান ইয়েফেই। 

উল্লেখ্য, চীনে এই রোগে মৃতের সংখ্যা ১৭৬৫ জনে দাঁড়িয়েছে।

শুধুমাত্র সংস্পর্শেই ছড়িয়ে পড়ছে নোভেল করোনা ভাইরাস। একজনের হাত থেকে নোটবদল হচ্ছে অপর জনের হাতে। তা থেকেও সংক্রমণ ছড়াতে পারে বলে আশঙ্কা। তাই পুরনো নোট বিশেষত হাসপাতাল এবং বাজারে ব্যবহৃত নোটগুলো সংগ্রহ করে ব্যাংকের কোষাগারে তুলে রাখা হয়েছে। 

অতিবেগুনি রশ্মি দিয়ে নতুন নোট এবং কয়েনগুলোকে সম্পূর্ণ জীবাণুমুক্ত করে তবেই বাজারে ছাড়া হয়েছে বলে নিশ্চিত করেছে সেন্ট্রাল ব্যাংক। রাতারাতি ৪০০ কোটি ইউয়ান মূল্যের নোট ছাপিয়ে আমজনতার হাতে তুলে দেওয়া হয়েছে। সূত্র: জাকার্তা পোস্ট, রয়টার্স।

বিডি প্রতিদিন/কালাম

সর্বশেষ খবর