শিরোনাম
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি, ২০২০ ২২:২৮
আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০২০ ২২:৩০

চীনা নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা ইরানের

অনলাইন ডেস্ক

চীনা নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা ইরানের

ইরানে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার কারণে দেশটিতে চীনের নাগরিকদের প্রবেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ২৬ ব্যক্তি প্রাণ হারিয়েছে।

ইরানের বার্তা সংস্থা ইরনা বৃহস্পতিবার জানিয়েছে, ইরানে প্রবেশে ইচ্ছুক চীনের সব নাগরিকদের জন্য এই ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর করা হবে। এই সিদ্ধান্ত ইরানের অভিবাসন  এবং পাসপোর্ট পুলিশের  মাধ্যমে নেয়া হয়েছে এবং তা দেশের ইমাম খোমেনি (র) আন্তর্জাতিক বিমানবন্দরসহ সব বন্দরে বাস্তবায়ন করা হবে।

চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। দেশটিতে এ পর্যন্ত ২ হাজার ৭০০ জনের বেশি ব্যক্তি প্রাণ হারিয়েছে। নিহতদের বেশিরভাগই উহান শহরের অধিবাসী। এরপর চীন ছাড়াও আমেরিকা, ব্রিটেন, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান, কানাডা, ফ্রান্স, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের প্রায় ৪০টি দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে।

করোনাভাইরাসের বিস্তার রোধ করার লক্ষ্যে ইরান চলতি মাসের শুরুতে চীনে যাত্রীবাহি বাণিজ্যিক ফ্লাইট বন্ধ করে দেয়। তবে ইরানের মধ্যাঞ্চীয় পবিত্র কোম নগরীতে প্রথম করোনাভাইরাসের রোগী সনাক্তকরণ হওয়ার পর গত সপ্তাহ দেশটি কর্তৃপক্ষ জানিয়েছে যে চীনে মহামারি চলার সময় কিছু ইরানি নাগরিক ব্যাবসায়িক কাজে ভিন্ন পথে চীনে যাওয়ার কারণে দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটে।   

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় আজ (বৃহস্পতিবার) জানিয়েছে, দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৬ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্তের সংখ্যা ২৪৫ জনে দাঁড়িয়েছে। ফলে গত ২৪ ঘন্টায় ইরানে সাত জনের মৃত্যু এবং নতুনকরে ১০৬ জনের আক্রান্ত হওয়ার খবর এলো।-পার্সটুডে
 
বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য