২৭ মার্চ, ২০২০ ০৫:৪০

প্রাণঘাতী করোনা রোধে মসজিদে মুসল্লি সীমিত রাখার অনুরোধ

অনলাইন ডেস্ক

প্রাণঘাতী করোনা রোধে মসজিদে মুসল্লি সীমিত রাখার অনুরোধ

করোনাভাইরাস সংক্রমণ রোধে দেশের বিশিষ্ট আলেম-ওলামাদের পরামর্শ অনুযায়ী শুক্রবারের জুমআ’সহ সকল জামা’তে সম্মানিত মুসল্লিগণের উপস্থিতি সীমিত রাখার অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। এছাড়া ভাইরাস সংক্রমণ হতে সুরক্ষা নিশ্চিত না করে মসজিদে গমন না করার আহ্বান ইসলামিক ফাউন্ডেশনের।

মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সংক্রমণে গোটা বিশ্বে মৃত্যুর সংখ্যা প্রায় ২৪ হাজার। জনসমাগমের মাধ্যমে একজনের থেকে আরেকজনের শরীরে সহজেই ছড়ায় প্রাণঘাতী এই ভাইরাস। এজন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বিশেষজ্ঞরা অন্তত এক মিটার তথা তিন ফুট দূরত্ব বজায় রাখতে পরামর্শ দিয়েছেন।

ইসলামিক ফাউন্ডেশন এই মুসল্লিদের নিরাপদ রাখতে বেশকিছু পরামর্শ দিয়েছে।  ইসলামিক ফাউন্ডেশন জানায়, বিশ্বব্যাপী বিরাজমান করোনাভাইরাস মহামারির প্রেক্ষাপটে পবিত্র কুরআন ও সুন্নাহ’র আলোকে দুর্যোগকালীন সময়ে ইসলামের বিধি-বিধান অনুসরণের জন্য দেশের বিশিষ্ট আলেমগণ জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে ইসলামিক ফাউন্ডেশনে এক বৈঠকে মিলিত হয়ে তারা জনগণের জন্য নিম্নরূপ পরামর্শ প্রদান করেছেন :

করোনা ভাইরাস সংক্রমণ রোধে এবং মানুষের ব্যাপক মৃত্যুঝুঁকি থেকে সুরক্ষার জরুরি পদক্ষেপ হিসেবে সব ধরনের জনসমাগম বন্ধের পাশাপাশি মসজিদসমূহে জুমা ও জামায়াতে সম্মানিত মুসুল্লিগণের উপস্থিতি সীমিত রাখতে দেশের বিশিষ্ট আলেমগণ আহ্বান জানিয়েছেন। 

মসজিদ বন্ধ থাকবে না জানিয়ে করোনাভাইরাস সংক্রমণ হতে সুরক্ষা নিশ্চিত না হয়ে মসজিদে গমন না করার জন্য তারা মুসল্লিদের প্রতি পরামর্শ দিয়েছেন। সরকার ও বিশেষজ্ঞগণ সতর্কতার জন্য যেসব নির্দেশনা প্রদান করছেন তা মেনে চলার জন্য তারা জনগণকে অনুরোধ জানান। অপরাধমূলক কাজকর্ম থেকে বিরত হয়ে ধর্মীয় অনুশাসন মেনে চলার জন্যও তারা অনুরোধ জানান।

বৈঠকে আল-হাইআতুল উলয়া লিল জামি’আতিল কওমিয়া বাংলাদেশের কো-চেয়ারম্যান আল্লামা আব্দুল কুদ্দুস, মারকাযুত দাওয়ার শিক্ষাসচিব মুফতি মুহাম্মদ আবদুল মালেক, শায়খ যাকারিয়া (র.) ইসলামিক রিসার্চ সেন্টারের মহাপরিচালক মুফতি মীযানুর রহমান সাঈদ, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মিজানুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহ, তেজগাঁও জামেয়া ইসলামিয়ার শায়েখুল হাদিস ড. মাওলানা মুশতাক আহমদ, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী, পেশ-ইমাম মাওলানা মহিউদ্দিন কাসেম, ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস মুফতি ওয়ালিয়ুর রহমান খান এবং মুফসসির ও মাওলানা আবু ছালেহ পাটোয়ারিসহ বিভিন্ন মাদ্রাসার প্রিন্সিপাল ও মুহতামিম এবং মসজিদের খতিবগণ উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/শফিক

সর্বশেষ খবর