২৯ মার্চ, ২০২০ ১৯:২৮

কাবা শরিফে নতুন নিয়মে নামাজ পড়াবেন যারা

অনলাইন ডেস্ক

কাবা শরিফে নতুন নিয়মে নামাজ পড়াবেন যারা

ফাইল ছবি

করোনা তাণ্ডবে বাড়ছে মৃত্যুর মিছিল। প্রতিনিয়তই বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনার প্রাদুর্ভাবের কারণে পবিত্র নগরী মক্কা মুকাররমার মসজিদে হারাম তথা কাবা শরিফে নতুন নিয়মে নামাজের জামাআত শুরু হয়েছে। করোনায় সর্বোচ্চ সতর্কতাস্বরূপ কাবা শরিফের সম্মানিত ইমাম ও মুয়াজ্জিনদের জন্য করোনা থেকে নিরাপদে হোমকোয়ারেন্টাইনে থাকার সুযোগ করে দিতেই এ নতুন নিয়ম করেছে হারামাইন কর্তৃপক্ষ।

আজ রবিবার থেকে পবিত্র কাবা শরিফে নতুন নিয়মে নামাজের আজান ও জামাআত অনুষ্ঠিত হচ্ছে। আগামী ৪ এপ্রিল শনিবার পর্যন্ত ৭ দিন সাতজন ইমাম নামাজের জামাআত পরিচালনা করবেন। জানা গেছে, আজ ২৯ মার্চ শায়খ ড. আব্দুর রহমান সুদাইসি, ৩০ মার্চ সোমবার শায়খ সাউদ বিন ইবরাহিম বিন মুহাম্মাদ শুরাইম, ৩১ মার্চ মঙ্গলবার শায়খ ইয়াসির ইবনে রাশেদ আল-দুসাইরি, ১ এপ্রিল বুধবার শায়খ ড. ফায়সাল জামিল গাজাওয়ি, ২ এপ্রিল বৃহস্পতিবার শায়খ ড. আব্দুল্লাহ আওয়াদ আল-জুহানি, ৩ এপ্রিল শুক্রবার শায়খ ড. বান্দার বিন আব্দুল আজিজ বালিলাহ ও ৪ এপ্রিল শনিবার শায়খ মাহের বিন হামাদ আল-মুয়ায়ক্বিলি নামাজ পড়াবেন।

সন্মানিত এ সাত ইমাম পবিত্র কাবা শরিফে একদিন করে নামাজের জামাআতের ইমামতি করবেন। এর আগে প্রতিদিনই একাধিক ইমাম নামাজের জামাআতের ইমামতির দায়িত্ব পালন করতেন। নতুন নিয়মে সপ্তাহে একদিন এক ইমাম নামাজ পড়াবেন। এছাড়া কাবা শরিফের মুয়াজ্জিনদের মধ্যে ইমামদের ন্যায় প্রতিদিন দু’জন মুয়াজ্জিন আজানের দায়িত্ব পালন করবেন।

বিডি-প্রতিদিন/শফিক

সর্বশেষ খবর