৩০ মার্চ, ২০২০ ০৬:৫৯

করোনাযুদ্ধে বুক চিতিয়ে দাঁড়িয়ে মমতা!

অনলাইন ডেস্ক

করোনাযুদ্ধে বুক চিতিয়ে দাঁড়িয়ে মমতা!

নিশ্চিন্তে ঘুমিয়ে রয়েছে জমজমাট এক নগরী। আর পাঁচিল দিয়ে নগরী ঘিরে রেখে তার উপরে বুক চিতিয়ে দাঁড়িয়ে রয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মমতার ঠিক সামনেই ভয়াল ভ্রুকুটি নিয়ে করোনার মেঘ। কিন্তু মমতা যেন তার পথ আগলে দাঁড়িয়েছেন একাই।

এই ছবিই রবিবার পোস্ট হল ‘বাংলার গর্ব মমতা’ ফেসবুক পেজে। করোনার মোকাবেলায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী কতটা ‘নির্ভীক’ ভঙ্গিতে লড়ছেন, সেই প্রচারে জোর দিতেই এই অভিনব অলংকরণ প্রকাশ করল প্রশান্ত কিশোরের টিম।

রবিবার রাতে ছবিটা ফেসবুকে পোস্ট করা হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে, রাতের শহরে ঘরে ঘরে নিশ্চিন্তে ঘুমোচ্ছেন নাগরিকরা, একা মমতা জেগে রয়েছেন। তিনি পাহারা দিচ্ছেন শহরকে ঘিরে রাখা এক বিশাল পাঁচিলের উপরে দাঁড়িয়ে। তার মুখের সামনেই পুঞ্জীভূত মেঘের আকার নিয়েছে করোনা। কিন্তু নাগরিককে রক্ষার স্বার্থে মুখ্যমন্ত্রী যেন অকুতোভয়। তিনি বুক চিতিয়ে দাঁড়িয়ে রয়েছেন, যেন বলতে চাইছেন-রাজ্যে প্রকোপ ফেলতে হলে আগে তার মোকাবেলা করতে হবে করোনাকে।

করোনা মোকাবেলায় মুখ্যমন্ত্রী মমতার ভূমিকাকে গোড়া থেকেই খুব বড় করে তুলে ধরছে ভোট কৌশলী পিকের টিম। নিজের রাজ্যে করোনা সংক্রমণ ঠেকাতে মমতা যা করছেন, তাতে মমতার প্রতি মানুষের শ্রদ্ধা অনেক বেড়ে গেল-এই রকম একটা প্রচার সোশ্যাল মিডিয়ায় খুব সফল ভাবে চারিয়ে দিতে পেরেছে টিম পিকে। রবিবার রাতে যে নজরকাড়া গ্রাফিক পোস্ট করা হল, তা সেই প্রচারেরই পরবর্তী ধাপ বলে মনে করা হচ্ছে।

লকডাউনের জেরে মাঠে-ময়দানে নেমে রাজনৈতিক প্রচার বন্ধ। কিন্তু সোশ্যাল মিডিয়ায় প্রায় সকলেই পুরোদস্তুর সক্রিয়। সুতরাং করোনা মোকাবেলায় মমতার ভূমিকা কী রকম, তা এক প্রতীকী অলংকরণ এবং গানের পঙক্তির মাধ্যমে দারুণ ভাবে তুলে ধরা হল।  পোস্টে লেখা হল, ‘‘বিপদে মোরে রক্ষা কর, এ নহে মোর প্রার্থনা / বিপদে আমি না যেন করি ভয়...।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

সর্বশেষ খবর