শিরোনাম
৬ এপ্রিল, ২০২০ ১৮:৩৯

সিলেটে মঙ্গলবার থেকে শুরু হচ্ছে করোনা পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক, সিলেট:

সিলেটে মঙ্গলবার থেকে শুরু হচ্ছে করোনা পরীক্ষা

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজে স্থাপিত ল্যাবে মঙ্গলবার থেকে শুরু হচ্ছে করোনাভাইরাস পরীক্ষা। প্রায় এক সপ্তাহে সিলেটে স্থাপন করা হয়েছে করোনাভাইরাস সনাক্তের মেশিন ও ল্যাব। ফলে এখন থেকে আর সন্দেহভাজন রোগীদের নমুনা ঢাকায় আইইডিসিআরে পাঠানো লাগবে না। 

স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান জানান, সোমবার যেসব সন্দেহভাজন রোগীর নমুনা সংগ্রহ করা হয়েছে তাদের নমুনা আইইডিসিআরে পাঠানো হয়নি। এই নমুনাগুলো মঙ্গলবার সিলেট ওসমানী মেডিকেল কলেজের ল্যাবে পরীক্ষা করা হবো। সিলেটে স্থাপন করা ল্যাবে প্রতিদিন দুইশ’ রোগীর নমুনা পরীক্ষা করা সম্ভব। 

ওসমানী মেডিকেল কলেজ সূত্র জানায়, কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের একটি কক্ষে এই ল্যাব স্থাপন করা হয়েছে। এই ল্যাব থেকে ২-৩ ঘন্টার মধ্যে পরীক্ষার রিপোর্ট দেওয়া সম্ভব হবে। এক সাথে প্রায় ৯৬ জনের নমুনা পরীক্ষা করা যাবে ল্যাবে। করোনাভাইরাস সনাক্তকরনের জন্য ফোকালপার্সন হিসেবে মেডিকেলের সহকারী অধ্যাপক ডা. প্রেমানন্দ দাস কাজ করবেন বলে জানা গেছে। করোনা পরীক্ষার জন্য ওসমানীতে ৫০০ কিটও এসেছে। আরো সাড়ে ৪ হাজার কিট আসার অপেক্ষায় রয়েছে। 
উল্লেখ্য, গত সোমবার সকালে সাড়ে ৮টার দিকে করোনাভাইরাস পরীক্ষার মেশিনটি সিলেট এসে পৌঁছে। এরপর থেকে ল্যাব স্থাপনের কাজ শুরু হয়।

বিডি প্রতিদিন/এ মজুমদার

সর্বশেষ খবর