শিরোনাম
প্রকাশ : ১৬ এপ্রিল, ২০২১ ১৫:০৩
প্রিন্ট করুন printer

কোভিড প্রতিরোধে প্রতিবছরই টিকা নিতে হতে পারে: ফাইজার

অনলাইন ডেস্ক

কোভিড প্রতিরোধে প্রতিবছরই টিকা নিতে হতে পারে: ফাইজার
আলবার্ট বোরলা। ফাইল ছবি
Google News

করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে সারাবিশ্বেই দেওয়া হচ্ছে টিকা। ভাইরাসটি প্রতিরোধে বেশ কয়েকটি টিকার প্রয়োগ চলছে। এর মধ্যে ফাইজারের টিকার বেশ কার্যকারিতা দেখা যাচ্ছে। 

কিন্তু এর মধ্যেই ভাইরাসটির বিভিন্ন ধরন দেখা দিয়েছে, যা টিকার কার্যকারিতাকে চ্যালেঞ্জের মুখে ফেলেছে। এখন প্রশ্ন দেখা দিয়েছে যে, টিকার কার্যকারিতার পাশাপাশি তা কতদিন পর্যন্ত সুরক্ষা দেবে। বিষয়টি নিয়ে এখনো নিশ্চিত নন গবেষকেরা। 

ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আলবার্ট বোরলা বলছেন, ‌‘হয়তো এ ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে মানুষকে প্রতিবছর টিকা নিতে হতে পারে।   

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) তার এই মন্তব্য প্রচার করা হয়। যদিও তার এই বক্তব্য ধারণ করা হয় গত ১ এপ্রিল। ফাইজারের সিইও বলেন, মানুষকে প্রতিবছরই করোনাভাইরাস প্রতিরোধী টিকা নিতে হতে পারে, এটা একেবারে অমূলক নয়। তাছাড়া কোভিড-১৯ এর টিকা নেওয়ার ১২ মাসের মধ্যে মানুষের ‘সম্ভবত’ একটা বুস্টার ডোজ প্রয়োজন হবে।

তিনি বলেন, ‘পরিস্থিতি অনুযায়ী সম্ভবত করোনা প্রতিরোধী টিকার তৃতীয় ডোজ প্রয়োজন হতে পারে। সেটা হতে পারে ছয় মাস বা ১২ মাসের মধ্যে। হয়তো প্রতিবছর টিকা নিতে হতে পারে। তবে আগে এসব বিষয় সম্পর্কে নিশ্চিত হওয়া দরকার। এজন্য ভাইরাসের ধরন মূলত মূল ভূমিকা পালন করবে।’

সূত্র: সিএনবিসি 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ