১৬ এপ্রিল, ২০২১ ১৬:০০

কানাডায় উদ্ভাবিত ভ্যাকসিন মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ

কানাডা প্রতিনিধি:

কানাডায় উদ্ভাবিত ভ্যাকসিন মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ

কোভিড ভ্যাকসিন নিয়ে নানা টানাপড়েনের মধ্যে কানাডার নিজস্ব ভ্যাকসিন ‘কোভিজেনিক্স ভ্যাক্স ০০১’ পরীক্ষামূলকভাবে আজ মানবদেহে প্রয়োগ করা হলো। এডমন্টনের এন্টস ফার্মাসিউটিক্যালস এর এই ভ্যাকসিনটির একটি ডোজই কোভিডের বিপরীতে প্রয়োজনীয় এন্টিবডি তৈরি করে বলে গবেষণায় প্রমান পাওয়া গেছে। মানবদেহে এর কার্যকারিতা এবং নিরাপত্তা বিষয়ে আগামী দুই মাসের মধ্যেই প্রয়োজনয়ী ডাটা পাওয়া যাবে বলে ভ্যাকসিন উদ্ভাবক কোম্পানি আশা করছেন।

ইউনিভার্সিটি অব আলবার্টার গবেষক ড. জন লিউইস এই ভ্যাকসিনের আবিষ্কারক।

অন্যদিকে কানাডার প্রধান চারটি প্রদেশ ব্রিটিশ কলাম্বিয়া, অন্টারিও, মন্টিয়ল এবং আলবার্টায় ক্রমবর্ধমান হারে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। প্রতিদিন এই নতুন শনাক্তের সংখ্যা কোন কোন প্রদেশে রেকর্ড সৃষ্টি করছে। হাসপাতালে রোগীর চাপ বাড়ছে ফলে নিবিড় পরিচর্যা কেন্দ্র গুলোতে ও চাপ বৃদ্ধি পাচ্ছে।

গতবছর থেকেই যুক্তরাষ্ট্র ও কানাডার সীমান্ত বন্ধ রয়েছে, তবে জরুরী কিছু সার্ভিস চালু রয়েছে। কানাডা সরকার দেশটির নাগরিকদের সুস্বাস্থ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ড কে আরো শক্তিশালী করতে ইতোমধ্যে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তাছাড়া সকল নাগরিকরা যেন দ্রুত ভ্যাকসিনেশনের আওতায় আসে সেদিকেও কঠোর পদক্ষেপ নিয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ৯৬ হাজার ৭ শত ১৬ জন, মৃত্যুবরণ করেছেন ২৩ হাজার ৫শ' জন এবং সুস্থ হয়েছেন ৯ লাখ ৯০ হাজার ৭৪ জন। 

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর