২৪ অক্টোবর, ২০২১ ১০:০২

বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য

অনলাইন ডেস্ক

বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য

রাশিয়ার নিঝনি নোভগোরোডে একটি নিবিড় পরিচর্যা ইউনিটের ফাইল ছবি। ছবি- এপি

বিশ্বজুড়ে করোনায় (কোভিড-১৯) দৈনিক মৃত্যু ও শনাক্তের সংখ্যা কমেছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৮৮৯ জন। ফলে আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে ১ হাজার ৮০০। এতে এ পর্যন্ত বিশ্বে মোট মৃতের সংখ্যা হলো ৪৯ লাখ ৫৮ হাজার ৯৪৭ জন।একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৭২ হাজার ২৭৮ জন। ফলে আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ৮৪ হাজার। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ২৪ কোটি ৪০ লাখ ৮৭ হাজার ৬৩২ জনে।

আজ রবিবার সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া এসব তথ্য পাওয়া গেছে। 

২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ হয়েছে যুক্তরাজ্যে। ইউরোপের এই দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৪৪ হাজার ৯৮৫ জন এবং মারা গেছেন ১৩৫ জন। দেশটিতে এখন পর্যন্ত ৮৭ লাখ ৩৪ হাজার ৯৩৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৩৯ হাজার ৪৬১ জন মারা গেছেন।

২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ অনেকটাই কমেছে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৮ হাজার ৮২৪ জন এবং মারা গেছেন ৪৮৪ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশে এখন পর্যন্ত ৪ কোটি ৬২ লাখ ৯৪ হাজার ২১০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ৫৬ হাজার ২০৫ জন মারা গেছেন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ১ হাজার ৭৫ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩৭ হাজার ৬৭৮ জন। এ ছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৮২ লাখ ৫ হাজার ৯৮৩ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ২৯ হাজার ৫২৮ জনের।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৫৮ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১১ হাজার ৭১৬ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৭ লাখ ২৩ হাজার ৫৫৯ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৫ হাজার ৫৬৯ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৫৯ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৭১ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ৪১ লাখ ৭৪ হাজার ৮৪৩ জন এবং মারা গেছেন ৪ লাখ ৫৪ হাজার ৩০১ জন।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ইরানে ১২৪ জন, তুরস্কে ২১৭ ইউক্রেনে ৪৮৩, মেক্সিকোতে ২৮৪ জন মারা গেছেন।  

বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তরের গতকাল শনিবার বিকালের তথ্য অনুযায়ী, দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ২৭ হাজার ৮১৪ জন। মোট করোনা আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ৬৭ হাজার ৪১৭ জন। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

সর্বশেষ খবর