শিরোনাম
প্রকাশ : ১২ জুলাই, ২০২০ ০৫:৫৯

বায়ুবাহিত সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষা বিষয়ক বৈজ্ঞানিক অধিবেশন

প্রেস বিজ্ঞপ্তি

বায়ুবাহিত সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষা বিষয়ক বৈজ্ঞানিক অধিবেশন

সম্প্রতি বায়ুবাহিত সংক্রামক রোগের বিরুদ্ধে লড়াইয়ের জন্য তিন স্তর বিশিষ্ট আধুনিক সুরক্ষা বিষয়ক একটি বৈজ্ঞানিক অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার রাজধানীর একটি হোটেলের ক্রিস্টাল বল রুমে এ অধিবেশনের আয়োজন করে ইন্টিগ্রো ফার্মা লিমিটেড। 

অধিবেশনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক প্রফেসর ডা. এ বি এম আবদুল্লাহ এবং অধিবেশনের মূল বিষয় উপস্থাপন করেন ইন্টিগ্রো ফার্মা লিমিটেড-এর এমডি ও সিইও ডা. জেরিন দেলাওয়ার হুসেইন।

ডা. আবদুল্লাহ বর্তমান মহামারির একটি সামগ্রিক চিত্র তুলে ধরেন এবং ব্যক্তিগত পরিসরে সুরক্ষা প্রযুক্তির ব্যবহারে উৎসাহ দিয়েছেন। সেইসাথে দ্রুততম সময়ে এ সুরক্ষা পণ্যের প্রাপ্যতা নিশ্চিত করারও পরামর্শ দেন। 

ডা. জেরিন তার গবেষণাপত্রে বৈজ্ঞানিক ভাবে প্রমাণ করে দেখান যে, শুধুমাত্র মাস্ক ব্যবহার, হাত জীবাণুমুক্ত করা এবং সামাজিক দূরত্ব বজায় রাখার মতো দৃশ্যমান প্রতিরক্ষা বায়ুবাহিত সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার পক্ষে যথেষ্ট নয়। বায়ুবাহিত রোগ-জীবাণুর হাত থেকে বাঁচতে ব্যক্তিগত সুরক্ষা পদ্ধতি হিসেবে ক্লোরিন ডাই অক্সাইড প্রযুক্তির এয়ার ডক্টর ব্যবহারের প্রস্তাব করেছেন তিনি।

অধিবেশনের প্রধান বক্তা প্রফেসর ডা. ফিরোজউদ্দীন আহমেদ তার আলোচনায় মহামারি সম্পর্কে প্রচলিত কিছু মিথের ব্যাখ্যা দেন। তিনি বিভিন্ন ব্যাকটেরিয়া, ভাইরাস, স্পোর এবং ছত্রাকের বিরুদ্ধে ব্যক্তিগত সুরক্ষা হিসেবে ক্লোরিন ডাই অক্সাইড প্রযুক্তির এয়ার ডক্টর ব্যবহারের গুরুত্ব এবং কার্যকারিতার উপর বিশেষভাবে জোর দেন। 
 
বিশেষ ব্যক্তিত্ব ডা. আবদুন নূর তুষার এ অধিবেশনে অংশ নেন। তিনি তার আলোচনায় মানসিক ট্রমা এবং মহামারিতে মানুষ যেভাবে ওভার দ্য কাউন্ডার মেডিসিন ব্যবহার করছেন সে বিষয়ে আলোকপাত করেন। 

অধিবেশনে আরও উপস্থিত ছিলেন জনতা ব্যাংক-এর চেয়ারম্যান ড. জামালউদ্দীন আহমেদ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-এর মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান অধাপক ফিরোজ আহমেদ, ল্যাব মেডিসিন ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. ফরহাদ মঞ্জুর, আইসিইউ ও অ্যানেস্থেসিয়া বিভাগের বিভাগীয় প্রধান ব্রিগেডিয়ার জেনারেল ডা. পারভেজ আহমেদ এবং বিদ্যানন্দ ফাউন্ডেশন ও কোয়ান্টাম ফাউন্ডেশনের প্রতিনিধি দল।    

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর