শিরোনাম
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর, ২০২০ ২০:৫৯

ইউনাইটেড হসপিটাল

কীটনাশক পান করা গর্ভবতী নারীর সফল চিকিৎসা

প্রেস বিজ্ঞপ্তি

কীটনাশক পান করা গর্ভবতী নারীর সফল চিকিৎসা

সম্প্রতি কীটনাশক পানে বিষাক্রান্ত ৩৪ সপ্তাহের গর্ভধারণকারী এক নারী ইউনাইটেড হসপিটালের জরুরি বিভাগে আসেন। জরুরি ভিত্তিতে স্ত্রী ও ধাত্রীবিদ্যা বিশেষজ্ঞ চিকিৎসকরা তার গর্ভের পুত্রশিশুকে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে ভূমিষ্ঠ করেন। 

অপারেশনের আনুমানিক ৩০ ঘণ্টা আগে কীটনাশক (ওপিসি) পানের কারণে মায়ের শরীরের ওপিসি বিষকণা গর্ভফুল বা প্লাসেন্টার মাধ্যমে তার গর্ভস্থ সন্তানকে বিষাক্রান্ত করে, ফলে ভূমিষ্ঠ শিশুটি কোনো ধরনের কান্না বা শ্বাস-প্রশ্বাসের আলামত প্রদর্শন করেনি। 

ডেলিভারি কক্ষেই নবজাতককে প্রলম্বিত সময় ধরে রিসাসিটেশন দেয়ার পরেও কাজ না হওয়ায় তাকে কৃত্রিম শ্বাস-প্রশ্বাস প্রদানের জন্য ইনটিউবেট করা হয়। নবজাতকের শরীরে ওপিসি কীটনাশকের বিষক্রিয়ার সব উপসর্গই দেখা যায়। 

শিশুটিকে প্রায় ১৮ দিন নিবিড় পরিচর্যায় এনআইসিইউতে রেখে এট্রোপিন, প্রালিডোক্সম ও অন্যান্য সহযোগী ওষুধ দেয়া হয়। শিশুটি ও তার মা বর্তমানে সুস্থ ও স্বাভাবিক আছে। 

এ বিষয়ে হাসপাতালটির সিনিয়র কনসালটেন্ট ডা. নার্গিস আরা বেগম বলেন, মায়ের শরীর থেকে প্লাসেন্টার মাধ্যমে ট্রান্সপ্লাসেন্টাল ট্রান্সমিশন পদ্ধতিতে সদ্যজাত ভূমিষ্ঠ শিশুতে ওপিসি বিষক্রিয়ার ঘটনা সম্ভবত: বাংলাদেশে এটিই প্রথম যা প্রকাশিত হয়েছে, যেটিকে আমরা সফলভাবে চিকিৎসা প্রদান করতে পেরেছি। আমি এবং আমার টিম, এই ফুটফুটে সুন্দর শিশুটিকে সুস্থ অবস্থায় তার পরিবারের কাছে হস্তান্তর করতে পেরেছি এটাই আমাদের অর্জন।

বিশ্বব্যাপী মায়ের শরীর থেকে গর্ভস্থ সন্তানের শরীরে ট্রান্সপ্লাসেন্টাল ট্রান্সমিশনের মাধ্যমে নবজাতকের অর্গানো ফসফরাস কম্পাউন্ডের কীটনাশক বিষক্রিয়ার ঘটনা খুবই বিরল। বাংলাদেশে এটিই সম্ভবত প্রথম সদ্যোজাত ভূমিষ্ঠ শিশুতে এ ধরণের ঘটনা, ইউনাইটেড হসপিটালে সফলভাবে যার চিকিৎসা সম্পূর্ণ হয়।

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর