শিরোনাম
প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০২১ ২২:৩৭
আপডেট : ২৪ জানুয়ারি, ২০২১ ২৩:০৬
প্রিন্ট করুন printer

আইবিএফবি আয়োজিত ওয়েবিনারে জাতীয় বাজেট ২০২০-২০২১ নিয়ে নীতিগত সুপারিশ

প্রেস বিজ্ঞপ্তি

আইবিএফবি আয়োজিত ওয়েবিনারে জাতীয় বাজেট ২০২০-২০২১ নিয়ে নীতিগত সুপারিশ

সম্প্রতি ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) ‘ন্যাশনাল বাজেট ২০২১-২২’ পলিসি রেকমেন্ডেশন’ শীর্ষক ওয়েবিনারের আয়োজন করে। ওয়েবিনারে চলমান আর্থ-সামাজিক প্রেক্ষাপটের সাথে সামঞ্জস্য রেখে সময়োচিত ও উপযুক্ত বাজেটের বিভিন্ন দিকের ওপর গুরুত্বারোপ করা হয়।  

ওয়েবিনারে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, সিপিডি’র সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য, বিআইডিএস’র মহাপরিচালক ড. খান আহমেদ সাঈদ মুরশিদ, আইবিএফবি’র লিগ্যাল ইকোনমিস্ট ও ভাইস প্রেসিডেন্ট এম এস সিদ্দিকী এবং বিএসআরএম গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান আলী হুসেন আকবর আলী, এফসিএ সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

বাজেটে ব্যবসায়িক এবং চলমান ও স্থবির লেনদেনের ক্ষেত্রে ডকুমেন্ট ভিত্তিক লেনদেন উৎসাহিত করতে ওয়েবিনারে আলোকপাত করা হয়। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার জন্য সকল ধরনের পেমেন্ট পদ্ধতি ব্যকিং সিস্টেমের মাধ্যমে পরিশোধ করা উচিত। দুর্নীতি হ্রাসের জন্য বাজেট একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। কালো টাকা চিহ্নিতকরণ এবং এর মাধ্যমে দুর্নীতিবাজদের দুর্নীতি বন্ধে বাজেট বিকল্প উপায়। সাধারণত কালো টাকার মালিকেরা তাদের আত্মীয়দের নামে ভুয়া প্রতিষ্ঠান খুলে এবং বাজেটে কালো টাকা সাদা করার সুযোগকে কাজে লাগায়। জরিমানাসহ প্রতিনিয়ত কর প্রদানের পরই এ সুবিধাগুলো দেওয়া উচিত। বিভিন্ন শিল্পের জন্য বন্ড সুবিধা, বন্ড লাইসেন্স রক্ষণাবেক্ষণের খরচ এবং শিল্পের কর, ঝুঁকি হ্রাসে কর নিরীক্ষার দক্ষতার কৌশল বৃদ্ধি, এনবিআরের সম্ভাব্য সংস্কার যেমন: ডেটা ব্যাংক প্রতিষ্ঠা, আইটিভিত্তিক সমাধান বৃদ্ধি, এনবিআরের সামগ্রিক গ্রহণযোগ্যতা বৃদ্ধিসহ আগামী বাজেট যেনো গুণগতমানের হয় সে বিষয়ে পরামর্শ উঠে আসে ওয়েবিনারে। 

আইবিএফবি’র সভাপতি হুমায়ূন রশীদ চৌধুরীর বক্তব্যের মধ্য দিয়ে ওয়েবিনারটি শুরু হয়। সাবেক সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান এবং আইবিএফবি’র ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান ড. মুহাম্মদ আবদুল মাজিদকে তার পেপার প্রেজেন্টেশনের জন্য সাধুবাদ জানানো হয়। আইবিএফবি’র ভাইস প্রেসিডেন্ট (ফিন্যান্স) লুৎফুন্নিসা সৌদিয়া খান সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানটি শেষ করেন। 

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর