রবিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

দেবে গেছে ব্রিজ

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

দেবে গেছে ব্রিজ

বগুড়ার সোনাতলায় ব্রিজটির একাংশ দেবে গিয়ে ঝুঁকিতে -বাংলাদেশ প্রতিদিন

বগুড়ার সোনাতলা উপজেলার একটি গুরুত্বপূর্ণ ব্রিজ দেবে গেছে। এই ব্রিজটি ভেলুরপাড়া-সৈয়দ আহম্মদ কলেজ সড়কের লোহাগাড়া খালের উপর অবস্থিত। কয়েক মাস আগে ব্রিজটির একাংশ দেবে গেছে। ফলে ওই সড়ক দিয়ে যাতায়াতকারী পথচারীরা যেকোনো সময় দুর্ঘটনার শিকার হতে পারেন। বগুড়ার সোনাতলা উপজেলা সদর থেকে প্রায় ১০ কিলোমিটার দক্ষিণে ভেলুরপাড়া-সৈয়দ আহম্মদ কলেজ স্টেশন সড়কের এই ঝুঁকিপূর্ণ বিস্খান। ঝুঁকিপূর্ণ ব্রিজের উপর দিয়ে প্রতিদিন শতশত পথচারী ও বিভিন্ন ধরনের যানবাহন শঙ্কা নিয়ে পারাপার হচ্ছে। যেকোনো সময় ব্রিজটি ধ্বসে পড়ে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করা হচ্ছে।

এমনকি ওই ব্রিজের উপর দিয়ে পণ্যবাহী গাড়ী, রড, সিমেন্ট, পাথর, গাছের গুড়ি ও বালুবাহী ট্রাক অবাধে যাতায়াত করছে। এছাড়াও কৃষক তাদের উৎপাদিত কৃষিপণ্য ওই ব্রিজের উপর দিয়ে উপজেলার বিভিন্ন হাটে-বাজারে নিয়ে যায়। এছাড়াও বিভিন্ন শ্রেণির ও পেশার মানুষ যাতায়াত করেন। এ বিষয়ে স্থানীয় লোকজন জানান, গত প্রায় দুই বছর পূর্বে অতিরিক্ত বর্ষণ ও বন্যায় ব্রিজের সংযোগ সড়ক ভেঙে যাওয়ার পাশাপাশি ব্রিজের উত্তর পার্শ্বের অর্ধেক অংশ দেবে যায়। এতে করে ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে।

এ বিষয়ে জোড়গাছা গ্রামের প্রভাষক রফিকুল ইসলাম মতিন, লোহাগাড়া গ্রামের কামাল হোসেন মাষ্টার, মূলবাড়ী গ্রামের কেরামত আলী মাষ্টার, এম রহমান সাগর, সুইটি বেগম, দিঘলকান্দী আব্দুর রাজ্জাক লটকারু, আব্দুল লতিফ মেম্বার, সাংবাদিক মামুনুর রশিদ মামুন জানান, ওই ব্রিজের উপর দিয়ে চলাচল করতে গিয়ে মনে হয় কখন যেন ব্রিজটি ভেঙে জীবন প্রদীপ নিভে যায়। এ বিষয়ে উপজেলা প্রকৌশলী রাশেদ ইমরানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, সোনাতলা উপজেলার সুখদহ নদীর উপর বুড়া মেলা, লোহাগাড়া খালের উপর ব্রিজসহ তিনটি ব্রিজের মাটি পরীক্ষার কাজ শেষ হয়েছে। এখন ডিজাইন পর্যায়ে রয়েছে। ডিজাইনের কাজ শেষ হলেই সংশ্লিষ্ট বিভাগ নতুন করে ব্রিজ নির্মাণের টেন্ডার আহ্বান করবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর