রবিবার, ১০ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

ডুবে যাওয়া কার্গো ১৫ দিনের মধ্যে ওঠাতে ব্যর্থ হলে নিলাম

বাগেরহাট প্রতিনিধি

ডুবে যাওয়া কার্গো ১৫ দিনের মধ্যে ওঠাতে ব্যর্থ হলে নিলাম

মোংলা বন্দরের পশুর চ্যানেলে সুন্দরবনের অপর পাড়ে কানাইনগর এলাকায় ৮৫০ মেট্রিক টন ড্যাপ সার নিয়ে গত শুক্রবার দুপুরে ডুবে যাওয়া লাইটার কার্গো জাহাজ এমভি দেশবন্ধুর মালিকপক্ষকে ১৫ দিনের মধ্যে উত্তোলনে নির্দেশ দিয়েছে বন্দর কর্তৃপক্ষ। একই সঙ্গে ডুবে যাওয়া জাহাজ থেকে তিন দিনের মধ্যে ড্যাপ সার অপসারণেরও নির্দেশ দেওয়া হয়েছে। মোংলা বন্দর কর্তৃপক্ষের এ-সংক্রান্ত নির্দেশের অনুলিপি সুন্দরবন বিভাগ, পরিবেশ অধিদফতর, কোস্টগার্ড, নৌবাহিনী, পরিবহন মালিক সমিতি, বার্থ অ্যান্ড শিপ অপারেটর অ্যাসোসিয়েশন ও মোংলা থানাকে দেওয়া হয়েছে। বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ও সচিব  কমান্ডার শেখ ফখর উদ্দিন জানান, ১৫ দিনের মধ্যে মোংলা বন্দরের পশুর চ্যানেল থেকে ডুবে যাওয়া লাইটার কার্গো জাহাজ এমভি দেশবন্ধুকে উদ্ধার করতে এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে শনিবার সকালে জাহাজের ঢাকাস্থ মালিক কাজী নজরুল ইসলামকে চিঠি দেওয়া হয়েছে। বন্দরের পশুর চ্যানেলে জাহাজ চলাচল স্বাভাবিক রাখতে ‘দ্য রিমুভেবল অব ওয়ার্ক অ্যান্ড অবজ্যাকশন ইন ইনল্যান্ড নেভিগেভল ওয়াটারওয়েস রুলস’ ১৯৭৩ আইনের ১১ ধারা মোতাবেক আগামী ১৫ দিনের মধ্যে দুর্ঘটনাস্থল থেকে জাহাজটি উদ্ধার করতে হবে। একই সঙ্গে আগামী তিন দিনের মধ্যে ডুবে যাওয়া ওই জাহাজ থেকে ড্যাপ সারও অপসারণেরও নির্দেশ দেওয়া হয়েছে। ১৫ দিনের মধ্যে মালিকপক্ষ ডুবে যাওয়া কার্গোটি উদ্ধারে ব্যর্থ হলে বন্দরের নিজস্ব ব্যবস্থাপনায় ডুবে যাওয়া কার্গো জাহাজটি উত্তোলন করবে। তবে এর জন্য বন্দর কর্তৃপক্ষকে মালিকপক্ষের সম্পূর্ণ আর্থিক খরচ দিতে হবে। না দিলে লাইটার কার্গো জাহাজটি নিলামে তুলবে মোংলা বন্দর কর্তৃপক্ষ।

এ বিষয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ও বিজ্ঞান বিভাগের ডিসিপ্লিন অধ্যাপক আবদুল্লাহ হারুন চৌধুরী বলেন, পশুর চ্যানেলে ডুবে যাওয়া লাইটার কার্গো জাহাজ থেকে ড্যাপ সার এরই মধ্যে ছড়িয়ে পড়েছে।

ইউরিয়া ও টিএসপির মিশ্রণে তৈরি ড্যাপ সার অতিমাত্রায় দূষণ তৈরি করে। যার ফলে ব্যাকটেরিয়া ও অনুবীক্ষণিক জীবাণু বেড়ে সুন্দরবনের জলজ প্রাণীদের রোগাক্রান্ত করবে। এতে করে সুন্দরবনের জীববৈচিত্র্যের ওপর বিরূপ প্রভাব ফেলবে।

সর্বশেষ খবর