সোমবার, ২৫ জুলাই, ২০২২ ০০:০০ টা

জন্মনিবন্ধন সনদ পেতে ভোগান্তি

ধামরাই (ঢাকা) প্রতিনিধি

ধামরাই উপজেলার যাদবপুর ইউনিয়ন পরিষদের উদ্যোক্তা মিনহাজ উদ্দিনের বিরুদ্ধে জন্মনিবন্ধন সনদের জন্য সেবাগ্রহীতাদের কাছ থেকে অতিরিক্ত টাকা নেওয়া ও হয়রানির অভিযোগ উঠেছে। সরকারি নিয়মানুসারে প্রতি সনদে ২৫ থেকে ৫০ টাকা নেওয়ার নিয়ম থাকলেও উদ্যোক্তা প্রতি সনদে নিচ্ছেন ৩০০ থেকে ৩৫০ টাকা। তারপরও সময়মতো দিচ্ছেন না তাদের জন্ম সনদ।

জানা যায়, যাদবপুর ইউপি কার্যালয়ে প্রতিদিন কয়েকশ মানুষ জন্মনিবন্ধন সনদের জন্য আসেন। তাঁদের অধিকাংশ মানুষের কাছ থেকেই ইউপি সচিব শারমিন ইসলাম শিমু ও উদ্যোক্তা ৩০০ ও ৩৫০ টাকা করে হাতিয়ে নিচ্ছেন বলে অভিযোগ রয়েছে। অথচ সরকারি নিয়ম অনুযায়ী, ৪৫ দিন থেকে ৫ বছর পর্যন্ত শিশুর জন্য ২৫ টাকা ও ৫ বছরের ওপর সবার জন্মনিবন্ধন সংশোধনের জন্য ৫০ টাকা করে ফি দিতে হয়। এ বিষয়ে যাদবপুর ইউনিয়নের উদ্যোক্তা মিনহাজ উদ্দিন জন্মনিবন্ধন সনদ বাবদ প্রতিজনের কাছ থেকে ৩০০ টাকা করে আদায় করার কথা স্বীকার করে বলেন, আমি মাত্র ৫০ টাকা পাই। বাকি টাকার বিষয়ে চেয়ারম্যান ও সচিব বলতে পারবেন। ইউপি সচিব শারমিন ইসলাম শিমুর সঙ্গে কথা বলতে চাইলে তিনি সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলতে রাজি হননি। যাদবপুর ইউনিয়নের চেয়ারম্যান মিজানুর রহমান মিজু বলেন, ১৫০ টাকাই নেওয়ার কথা। এরপরও আবেদন করাসহ বিভিন্ন কারণে একটু বেশি নিতে পারে।

ধামরাইয়ের ইউএনও হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন, জন্মনিবন্ধন সনদ ফি ১৫০ টাকার বেশি কোনো মতেই নিতে পারবে না। অতিরিক্ত টাকা নেওয়ার বিষয়ে দ্রুত তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর