২৫ এপ্রিল, ২০১৯ ১৮:২৪

নানা সমস্যায় জর্জরিত মোরেলগঞ্জের ছাপড়াখালী মাধ্যমিক বিদ্যালয়

মোরেলগঞ্জ প্রতিনিধি:

নানা সমস্যায় জর্জরিত মোরেলগঞ্জের ছাপড়াখালী মাধ্যমিক বিদ্যালয়

বাগেরহাটের মোরেলগঞ্জ ছাপড়াখালী মাধ্যমিক বিদ্যালয়টি নানাবিধ সমস্যায় জর্জরিত। বহরবুনিয়া ইউনিয়নের ছাপড়াখালী গ্রামে ১৯৭১ সালে স্থাপিত এ বিদ্যালয়টি ঘনবসতি এলাকায় হওয়ায় নিয়মিত শিক্ষার্থীর সংখ্যা ২৪৫ জন। শিক্ষক সংকট নেই। কিন্তু অবকাঠামোগত সংকটে এখানে ব্যহত হচ্ছে স্বাভাবিক পাঠদান। জরাজীর্ন ও নীচু টিনের ছাউনিতে নেওয়া হয় ৮ম, ৯ম ও ১০ম শ্রেণির ক্লাস। এর মধ্যেই রয়েছে মেয়েদের জন্য নামমাত্র একটি কমনরুম। বিদ্যালয়টিতে খাবার পানির ব্যবস্থা নেই। নেই স্বাস্থ্য সম্মত টয়লেটও। 

২০০৯ সালে ফ্যাসিলিটিজ ডিপার্টমেন্ট থেকে ৩ কক্ষের একটি পাকা ভবন নির্মাণ করা হয় এখানে। যার একটি কক্ষে চলে অফিসিয়াল কাজ। অপর দুটিতে নেওয়া হয় ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির ক্লাস। এর মধ্যেই নেওয়া হয় মাল্টিমিডিয়া বিষয়ের ক্লাস। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মিজানুর রহমান জোমাদ্দারের জানান, দীর্ঘদিন ধরে শ্রেণিকক্ষসহ নানা সংকটের কারণে এখানে স্বাভাবিক পাঠদান ব্যাহত হচ্ছে। বেলা ১০টার পরে আর টিনশেড ঘরে পাঠদান সম্ভব হয় না। রৌদ্রতাপে ছেলে মেয়েরা অসুস্থ হয়ে পড়ে। 

বিদ্যালয়ের সভাপতি ফজলুর রহমান হাওলাদার বলেন, দুই বছর পূর্বে স্থানীয় সংসদ সদস্য এই বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়ানুষ্ঠানে একটি নতুন ভবন নির্মানের প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু আজ অবধি তার কোন বাস্তবায়ন হয়নি। 

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল হান্নান বলেন, অনেক বিদ্যালয়ে ভবন সংকট রয়েছে। নুতন ভবন নির্মাণ অতি জরুরি। কিন্তু এ বিষয়টি শিক্ষা প্রকৌশল অধিদপ্তর অগ্রাধিকার ভিত্তিতে তালিকা তৈরি করে থাকে। 

বিডি-প্রতিদিন/২৫ এপ্রিল, ২০১৯/মাহবুব

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর