২৬ এপ্রিল, ২০১৯ ২০:২৩
সংবাদ সম্মেলনে জাতিসংঘের তিন কর্মকর্তা

'কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন ছাড়া রোহিঙ্গা প্রত্যাবাসন নয়'

আযুবুল ইসলাম, কক্সবাজার:

'কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন ছাড়া রোহিঙ্গা প্রত্যাবাসন নয়'

জাতিসংঘের তিন কর্মকর্তা বলেছেন, কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন ছাড়া রোহিঙ্গা প্রত্যাবাসনে রাজি নয় জাতিসংঘ। সেই কমিশনের সুপারিশের রোহিঙ্গা প্রত্যাবাসনের রোড ম্যাপ দেওয়া আছে। বিশেষ করে রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিকত্ব প্রদানের বিষয়টি সেই রোড ম্যাপে গুরুত্ব দেওয়া হয়েছে। 

আজ বিকেলে কক্সবাজার শহরের একটি তারকা মানের হোটেলে আন্তর্জাতিক, জাতীয় ও স্থানীয় প্রিন্ট এবং ইলেকট্রনিক মাধ্যমের সাংবাদিকদের ব্রিফিংকালে তারা এ কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন, জাতিসংঘের আন্তর্জাতিক ত্রাণ সহায়তা বিষয়ক আন্ডার সেক্রেটারি ও জরুরী ত্রাণ সমন্বয়কারী মার্ক লোকক, জাতিসংঘের শরণার্থী বিষয়ক কমিশন (ইউএনএইচসিআর)’র  ফিলিপ্পো গ্র্যান্ডি এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)’র ডিরেক্টর জেনারেল অ্যান্টোনিও ভিটোরিনো। 

তারা আরো বলেছেন, প্রত্যেক মানুষেরই অবাধে চলাচলের স্বাধীনতা রয়েছে। আমরা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেছি, তাঁরা সেখানে নাগরিকত্ব, চলাচলের অবাধ স্বাধীনতা, চাকরি থেকে শুরু সর্বক্ষেত্রে নাগরিক অধিকার হিসেবে প্রাপ্ত সব অধিকার রোহিঙ্গাদের দেয়ার বিষয়টি মিয়ানমারকে নিশ্চিত করতে হবে। আমরা সেই লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছি। 

গত বছরের জুন মাসে মিয়ানমারের সাথে জাতিসংঘের সমঝোতা স্মারক বাস্তবায়নের লক্ষ্যে মিয়ানমারের সঙ্গে আলোচনা অব্যাহত রয়েছে বলেও জানান তারা। 

এর আগে উল্লিখিত ৩ জাতিসংঘ কর্মকর্তা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে গিয়ে সেখানে বসবাসরত রোহিঙ্গাদের সাথে কথা বলেন। পাশাপাশি রোহিঙ্গা ক্যাম্পগুলোতে জাতিসংঘ পরিচালিত  বিভিন্ন প্রকল্পের কর্মকাণ্ড পরিদর্শন করেন। 

উল্লেখ্য, ২৪ এপ্রিল ঢাকা পৌঁছেই জাতিসংঘের এই তিন কর্মকর্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনসহ রাষ্ট্রের উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তাদের সঙ্গে রোহিঙ্গা বিষয়ে আলোচনা করেন। 

 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর