১৫ সেপ্টেম্বর, ২০১৯ ০২:৩৮

বানিয়াচং পর্যটন শিল্প বিকাশে উদ্যোগ গ্রহণের আহ্বান

অনলাইন ডেস্ক

বানিয়াচং পর্যটন শিল্প বিকাশে উদ্যোগ গ্রহণের আহ্বান

বানিয়াচং পর্যটন শিল্পের বিকাশে উদ্যোগ গ্রহণের জন্য উন্নয়ন ও সম্ভাবনা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। হবিগঞ্জের বানিয়াচং প্রেস ক্লাবের উদ্যোগে গতকাল শনিবার সকাল ১০ টার দিকে উপজেলা কৃষি অফিস হলরুমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এই সভা থেকে বানিয়াচং পর্যটন শিল্পের বিকাশে ভূমিকা রাখতে সরকার ও স্থানীয় উদ্যোক্তাদের আহ্বান জানানো হয়। 

বানিয়াচং প্রেস ক্লাব সভাপতি হেমায়েত আলী খানের সভাপতিত্বে ও সেক্রেটারি তোফায়েল রেজা সোহেলের সঞ্চালনায় অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথির বক্তব্য রাখেন যুগ্ম জেলা জজ মো.সামছুদ্দীন মাসুম, হবিগঞ্জ প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট মনসুর উদ্দীন আহমেদ ইকবাল, হবিগঞ্জ জেলা আইনজীবি সমিতির সেক্রেটারি অ্যাডভোকেট রুহুল হাসান শরীফ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জের সহ-সভাপতি তাহমিনা বেগম গিনি, সেক্রেটারি তোফাজ্জল সোহেল, সরকারি জনাব আলী কলেজের অধ্যক্ষ সাফউজ্জামান খান, আইডিয়েল কলেজের অধ্যক্ষ স্বপন কুমার দাশ, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি বিপুল ভূষণ রায়, জার্মান প্রবাসী সালমা দেওয়ান।  

বক্তারা বলেন, পর্যটন এখন একটি শিল্প, যা অনেক দেশের অর্থনীতির বড় উৎস। পর্যটন ক্ষেত্রের অপার সম্ভাবনাময় ইতিহাস-ঐতিহ্যের লালন ভূমি ও প্রকৃতি সৌন্দর্যে সমৃদ্ধ বানিয়াচং। পৃথিবীর বৃহত্তম গ্রাম বানিয়াচং। আরও রয়েছে ৬৬ একর আয়তনের কমলা রাণীর দীঘি, প্রায় সাড়ে চারশো বছরের প্রাচীন বিথঙ্গলের আখড়া,লক্ষীবাওর জলাবন, শত শত বছরের প্রাচীন পাঁচটি মসজিদ ও জয়কালি মন্দিরসহ নানা পুরাকীর্তি। ৮৪ বর্গকিলোমিটার আয়তন বিশিষ্ট বানিয়াচং গ্রামের চার দিক বেস্টিত গড়খালকে ঘিরে লেইক হতে পারে। চমৎকার একটি পর্যটন কেন্দ্র গড়ে তোলার মতো সম্ভাবনা থাকা সত্ত্বেও আজ পর্যন্ত এখানে গড়ে উঠেনি পর্যটন কেন্দ্রের কোনো ধরনের সুযোগসুবিধা। অথচ একটু যত্ন নিয়ে দর্শনীয় স্থানগুলোকে পর্যটন শিল্পে কাজে লাগানো গেলে বানিয়াচংয়ের চিত্র পাল্টে যেত। আর এখান থেকে সরকারও পেত বিপুল অংকের রাজস্ব। 

বক্তারা আরও বলেন, ১৯৯৭ সালের ১৯ অক্টোবরে তৎকালীন ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঐতিহাসিক সাগরদিঘিকে ঘিরে বানিয়াচংকে পর্যটন কেন্দ্র করার ঘোষণা করেন। দীর্ঘ ২১ বছর পেরিয়ে গেলেও আলোরমুখ দেখেনি। প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নে পর্যটন প্রতি মন্ত্রী হবিঞ্জের কৃতি সন্তান মাহবুব আলী এমপি ও হবিগঞ্জ -২ আসনের এমপি অ্যাডভোকেট আবদুল মজিদ খানের দৃষ্টি আকর্ষণ করেন।

 

বিডি প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর