Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৩ অক্টোবর, ২০১৯ ২২:৪৮

উজিরপুরে নৌকা বাইচ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

উজিরপুরে নৌকা বাইচ অনুষ্ঠিত

বরিশালের উজিরপুরের সন্ধ্যা নদীর শাখা কঁচা নদে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে। নদের দুই তীরে হাজার হাজার মানুষের উপস্থিতিতে রবিবার বিকেলে এই মনোজ্ঞ নৌকা বাইচ অনুষ্ঠিত হয়।

দেড়শ’ বছরেরও বেশি সময় ধরে প্রতি বছর লক্ষ্মী পূজার দিন স্থানীয় হারতা ইউনিয়ন পরিষদ এবং হারতা বাজার ব্যবসায়ী সমিতি এই নৌকা বাইচের আয়োজন করে আসছে। গতকাল ১৬০তম নৌকা বাইচ অনুষ্ঠিত হয়। সনাতন ধর্মাবলম্বীদের লক্ষ্মী পূজা উপলক্ষ্যে নৌকা বাইচের আয়োজন করা হলেও নদের দুই তীর সব ধর্ম-বর্ণ ও বয়সের মানুষের মিলনমেলায় পরিণত হয়। 

এবারের বাইচে দুটি মহিলা দলসহ মোট ১০টি দল প্রতিযোগীতায় অংশগ্রহন করে। কঁচা নদের হারতা পুরাতন ইউনিয়ন পরিষদ এলাকা থেকে হারতা স্কুল পর্যন্ত প্রায় অর্ধকিলোমিটার দূরত্বে ৩ বার নৌকা বাইচ প্রতিযোগীতার মাধ্যমে এবার প্রথম স্থান অধিকার করেন গোপালগঞ্জের প্রশান্ত ওঝা ও তার দল। এছাড়া একই জেলার কমলেস দাস ও তার দল দ্বিতীয় এবং মহানন্দ ও তার দল তৃতীয় স্থান অধিকার করেন। 

প্রতিযোগীতা শেষে কঁচা নদের তীরে আনুষ্ঠানিকভাবে অংশগ্রহণকারী প্রত্যেক দলকে সৌজন্য পুরস্কার এবং প্রথম, দ্বিতীয় ও তৃতীয় দলকে আকর্ষণীয় পুরস্কার দেন অতিথিরা। 

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় বরিশাল-২ আসনের সংসদ সদস্য মো. শাহেআলম। হারতা ইউপি চেয়ারম্যান হরেন রায়ের সভাপতিত্বে পুরস্কার বিতরনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উজিরপুর উপজেলা আওয়ামী লীগ সভাপতি এসএম জামাল হোসেন, সাবেক উপজেলা চেয়ারম্যান হাফিজুর রহমান ইকবাল, বানারীপাড়া উপজেলা চেয়ারম্যান গোলাম ফারুক এবং উজিরপুর থানার ওসি শিশির কুমার পাল। 

নৌকা বাইচ উপভোগ করতে যায়া গুঠিয়ার মো. নুরুল ইসলাম সরদার বলেন, কালের পরিবর্তনে গ্রামগঞ্জের ঐতিহ্যবাহী মেলা, পালা গান সহ অনেক আর্কষনীয় অনুষ্ঠান হারিয়ে যেতে বসেছে। হারতার ঐতিহ্যবাহী নৌকা বাইচ কিছুটা হলেও গ্রামীন ঐতিহ্য নতুন প্রজন্মের কাছে তুলে ধরছে। জাতী-ধর্ম-নির্বিশেষে সকল মানুষ এই নৌকা বাইচ উপভোগ করছে। 

হারতা ইউপি চেয়ারম্যান হরেন রায় জানান, প্রতি বছর জাঁকজমকপূর্ণভাবে হাজারো মানুষের উপস্থিতিতে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়। এবার নিরাপত্তা জনিত কারনে নৌকা বাইচের পরিসর ছোট করা হয়েছে। তবে এ উপলক্ষ্যে রাতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য