১৮ নভেম্বর, ২০১৯ ১৮:০৯

বগুড়ায় নবান্নে মাছের মেলা

আব্দুর রহমান টুলু, বগুড়া

বগুড়ায় নবান্নে মাছের মেলা

বগুড়ার মোকামতলা-জয়পুরহাট আঞ্চলিক মহাসড়কের পাশেই ইট বিছানো একটি পথ। মোড়ে দাঁড়াতেই বেশ দূর থেকে মাইকের শব্দ কানে ভেসে আসে। শুনতে পাওয়া যায় মাছ বিক্রির ডাক, ‘মাছ নেবেন মাছ। বড় বড় মাছ। জয়পুরহাটের নান্দাইল দিঘির মাছ। খুব স্বাদের মাছ।’ ইট বিছানো পথ ধরে এগিয়ে যেতেই গ্রামীণ পরিবেশ চোখে পড়ে। কাঁদা মাড়ানো পথ। একটু দূরেই বিপুল মানুষের সমাগম। সারি সারি মাছের পসরা সাজানো। মাছের দাম নিয়ে রীতিমতো হইচই। হচ্ছে চুলচেরা দরদাম। কেউ কিনছে বড়বড় মাছ। কেউ কিনছে বড় মাছ ভাগে। এ হৈচৈ এর মধ্যেই শিশুরা ব্যস্ত খেলনা কিনতে।
সনাতন ধর্মাবলম্বীদের উৎসবের পঞ্জিকা অনুসারে সোমবার পয়লা অগ্রহায়ণ। সনাতন ধর্মাবলম্বীরা নবান্ন উৎসব হিসেবে দিনটি উদযাপন করেন। প্রতিবছর এ উৎসবকে ঘিরে বগুড়ার শিবগঞ্জ উপজেলার উথলী গ্রামের বটতলায় মাছের মেলা বসে। আর উথলী, রথবাড়ি, ছোট ও বড় নারায়ণপুর, ধোন্দাকোলা, সাদুল্লাপুর, বেড়াবালা, গরীবপুর, দেবীপুর, গুজিয়া, বাকশন, রহবলসহ ১০ থেকে ১২টি গ্রামের মানুষের ঘরে ঘরে উৎসবের আয়োজন হয়। প্রতি বাড়িতেই মেয়ে-জামাইসহ স্বজনদের দাওয়াত দেওয়া হয়। নবান্নে মেলা থেকে কেনা বড় মাছ ও নতুন সবজি দিয়ে আপ্যায়ন করা হয় অতিথি-স্বজনদের।
গাইবান্ধার বালাসীঘাট এলাকার বাসিন্দা মান্নান মিয়া বড় আকারের দুটি বাঘাইড় ও দুটি বোয়াল মাছ নিয়ে এসেছেন। তিনি বলেন, 'বড় বড় কিছু মাছ নিয়ে এসেছিলাম। প্রতিটি কাতলের ওজন হবে ১৩ থেকে ১৪ কেজি, দাম কেজিপ্রতি হাজার টাকা। প্রতিটি রুই মাছের ওজন ১০ থেকে ১৫ কেজির মতো। ৯০০ টাকা কেজি দরে বিক্রি করা হয়েছে। 
মাছ মেলায় অনেক জেলে, মাছ খামারি, মাছ ব্যবসায়ি তাদের মাঠ নিয়ে এসেছেন। থরে থরে সাজানো রুই, কাতলা, মৃগেল, বিগ হেড কার্প, গ্রাস কার্প, কমন কার্প ও ব্লাক কার্প মাছ। ব্যাপক উৎসাহের মাছ কিনছেন ক্রেতারা। 

শিবগঞ্জ উপজেলার আমতলী থেকে অতিথি আপ্যায়নের জন্য মাছ কিনতে এসেছেন আপেল মাহমুদ। তিনি জানান, অনেক দিন ধরে এখানে নবান্ন উৎসব উপলক্ষে মেলা বসে। এক দিনের এই মেলায় নিত্যনতুন জিনিস পাওয়া যায়। প্রধান আকর্ষণ মাছ। এই নবান্নের মেলাকে কেন্দ্র করে প্রায় ১০ থেকে ১২টি গ্রামের বাসিন্দারা বাড়ির আশপাশের পুকুরে সারা বছর ধরেই মাছ চাষ করেন। পুকুরের বড় বড় মাছ মেলায় বিক্রি করতে আনেন। এ ছাড়া মেলায় উঠেছে নতুন লাল আলু ও সাদা আলু। লাল আলু প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৬০ টাকা করে, সাদা আলু ১২০ টাকা করে। এ মেলায় মাছের পাশাপাশি সকল মেলা পণ্য পাওয়া যায়। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর