১৩ ডিসেম্বর, ২০১৯ ১২:০১
১১ দফা দাবি

নরসিংদীতে পাটকল শ্রমিকদের টানা ৪ দিনের আমরণ অনশন চলছে

নরসিংদী প্রতিনিধি

নরসিংদীতে পাটকল শ্রমিকদের টানা ৪ দিনের আমরণ অনশন চলছে

নরসিংদীতে মজুরি কমিশন, বকেয়া বেতন, চাকুরী স্থায়ীকরণসহ ১১ দফা দাবি আদায়ে টানা ৪র্থ দিনের মতো শ্রমিকদের আমরণ অনশন কর্মসূচি। শীত ও কুয়াশা উপেক্ষা করে খোলা আকাশের নিচে ব্য রাত কাটাচ্ছে শ্রমিকরা। 

এদিকে  শ্রমিকদের আমরণ অনশনে খুলনা প্লাটিনাম জুবলী জুটমিলের শ্রমিক আব্দুর সাত্তার মারা যাওয়ায় তার স্মরণে কালো ব্যাচ ধারণ, গায়েবী জানাজা ও দোয়াসহ বেশ কয়েকটি কর্মসূচি হাতে নিয়েছে।

অন্যদিকে অনশনের ফলে বেশ কয়েকজন শ্রমিক অসুস্থ হয়ে পড়ে। এদিকে শ্রমিকদের ন্যায্য ও যৌক্তিক দাবী আদায়ে শ্রমিকদের খোঁজ খবর নিয়ে পাশে দাঁড়াচ্ছেন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ ও রাজনৈতিক সংগঠন। সকাল ১০টার দিকে বাংলাদেশ ইসলামী শ্রমিক আন্দোলন (চরমোনাই অনুসারী) নরসিংদী জেলার শাখার নেতৃবৃন্দ ইউএমসি পাটকল শ্রমিকদের দাবির সাথে একাত্মতা পোষণ করেন। এসময় তারা শ্রমিকদের দাবি মেনে নেওয়ার জন্য সরকারের কাছে অনুরোধ করেন।

এর আগে শ্রমিকদের সমবেদনা জানিয়ে সংহতি প্রকাশ করেছেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাজহারুল পারভেজ। জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান ও জেলা জাতীয় পার্টির সভাপতি মো. শফিকুল্ ইসলাম, জেলা মানবঅধিকার কমিশনের নরসিংদী জেলা কমিটির সভাপতি ও সাবেক  উপজেলা চেয়ারম্যান মঞ্জুর এলাহী।  
অনশনে উপস্থিত ছিলেন ইউএমসি জুট মিলের সিবিএ সভাপতি শফিকুল ইসলাম মোল্লা, সাধারণ সম্পাদক কামাল উদ্দিন, কাউছার আহাম্মেদ, সুমন খন্দকার, জাকির হোসেন, নন সিবিএ পরিষদের সাবেক সভাপতি আনিসুর রহমান, মোশারফ হোসেন, কাউযুম প্রধান, শামসুল আরেফিন, ইসা হাবিব রিপন সরকারসহ ঐক্য পরিষদের নেতৃবৃন্দসহ মিলের সাধারণ নারী ও পুরুষ শ্রমিক উপস্থিত ছিলেন।

ইউএমসি জুট মিলের মো. আনোয়ারুল হক সোহাগ বলেন, দিন দিন শ্রমিকদের মধ্যে অসুস্থের হার  বাড়ছে। এর মধ্যে হাসপাতালে ভর্তি বিল্লাল নামে এক শ্রমিক ঔষধ খাচ্ছে না। দাবি আদায় না  হওয়া পযর্ন্ত সে কিছুই মুখে দিবে না বলে জেদ ধরে আছে।

নন সিবিএ সাবেক সহ-সাধারণ সম্পাদক শামসুল আরেফিন বলেন, ৪ দিন যাবৎ অনশন চলছে। সরকারের পক্ষ থেকে এখনো আমাদের সাথে কথা বলতে আসেনি।

উল্লেখ, বকেয়া মজুরি কমিশন, পিএফ’র টাকা প্রদান ও বদলি শ্রমিকদের স্থায়ীকরণ, মজুরি কমিশনসহ গত মাসের ২৩ তারিখ থেকে ১১ দফার দাবিতে আন্দোলন করছে। অনশনে ইউনাইটেড-মেঘনা-চাঁদপুর (ইউএম সি ) জুট মিলের স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে প্রায় ৫ হাজার শ্রমিক  রয়েছে।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর