২০ জানুয়ারি, ২০২০ ১৫:২৯

রাজশাহীতে জেএসসির আট হাজার খাতা পুনঃনিরীক্ষার আবেদন

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে জেএসসির আট হাজার খাতা পুনঃনিরীক্ষার আবেদন

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলাফল ঘোষণার পর রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে প্রায় আট হাজার খাতা পুনঃনিরীক্ষণের আবেদন করেছে পরীক্ষার্থীরা। গত বছরের চেয়ে এ বছর আবেদনকারী শিক্ষার্থীর সংখ্যা প্রায় দ্বিগুণ বেড়েছে। গত বছর চার হাজার ৫৬৩ জন পরীক্ষার্থী আট হাজার ৯০২টি খাতা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছিল। এবার নয় হাজার ৩৭৫ জন পরীক্ষার্থী সাত হাজার ৮৬৫টি খাতার ফল পুনঃনিরীক্ষণের আবেদন করেছে।
রাজশাহী শিক্ষাবোর্ডের উপপরীক্ষা নিয়ন্ত্রক (জেএসসি) সেলিনা পারভীন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, এ বছর পুনঃনিরীক্ষণের মধ্যে ইংরেজি বিষয়ে দুই হাজার ২২৭টি, গণিতে দুই হাজার ২৪৭টি, বাংলায় এক হাজার ২৫২টি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে (আইসিটি) ৩৪১টি, বিজ্ঞানে এক হাজার ১৩০টি, বাংলাদেশ ও বিশ্বপরিচয়ে এক হাজার ৬১৮টি ও ধর্মে (ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা এবং খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষায় ৫১০টি আবেদন জমা পড়েছে।
রাজশাহী শিক্ষাবোর্ড সূত্র জানায়, পুনঃনিরীক্ষণে সাধারণত চারটি বিষয় দেখা হয়। এগুলো হলো- উত্তরপত্রে সব প্রশ্নের সঠিকভাবে নম্বর দেওয়া হয়েছে কি না, প্রাপ্তনম্বর গণনা ঠিক হয়েছে কি না, প্রাপ্ত নম্বর ওএমআর শিটে উঠানো হয়েছে কি না এবং প্রাপ্ত নম্বর অনুযায়ী ওএমআর শিটে বৃত্ত ভরাট সঠিকভাবে করা হয়েছে কিনা। এসব বিষয় পরীক্ষা করেই পুনঃনিরীক্ষার ফল দেওয়া হয়।
তার মানে কোনো শিক্ষার্থীর উত্তরপত্র পুনরায় মূল্যায়ন হয় না। পুনঃনিরীক্ষণে যেসব ফল পরিবর্তন হয় তা মূলত পরীক্ষকদের ভুলের কারণে। গত ৩১ ডিসেম্বর জেএসসি-জেডিসি পরীক্ষার ফলপ্রকাশ করা হয়।
বিডি প্রতিদিন/আল আমীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর