শিরোনাম
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি, ২০২০ ১৭:০৩

বরিশালে নবজাতকদের মধ্যে জন্মগত হাইপোথাইরয়েড শনাক্তকরণ সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে নবজাতকদের মধ্যে জন্মগত হাইপোথাইরয়েড শনাক্তকরণ সেমিনার অনুষ্ঠিত

বরিশালে নবজাতকের মধ্যে জন্মগত হাইপোথাইরয়েড রোগের প্রাদুর্ভাব শনাক্তকরণ শীর্ষক দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১১টায় বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজের ১ নম্বর লেকচার গ্যালারিতে এই সেমিনার অনুষ্ঠিত হয়। নবজাতকদের মধ্যে জন্মগত হাইপোথাইরয়েড রোগের প্রার্দুভাব শনাক্তকরণ (২য় পর্যায়) উন্নয়ন প্রকল্পের উদ্যোগে এই সেমিনার অনুষ্ঠিত হয়। 

ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালান্সেসের পরিচালক ডা. নাফিসা জাহানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডা. মনিরুজ্জামান শাহিন। 

বক্তব্য রাখেন বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. বাকির হোসেন, জেলা বিএমএ সভাপতি ডা. ইসতিয়াক হোসেন ও নবজাতকের মধ্যে জন্মগত হাইপোথাইরয়েড রোগের প্রাদুর্ভাব শনাক্তকরণ (২য় পর্যায়) প্রকল্প পরিচালক ড. মোহাম্মাদ আনোয়ার উল আজিম। 

বক্তারা বলেন, শিশুর জন্মের ৪ সপ্তাহের মধ্যে জন্মগত হাইপোথাইরয়েডিজম নির্ণয় ও চিকিৎসা শুরু করা গেলে তাকে শারীরিক ও মানসিক প্রতিবন্ধীতার অভিশাপ থেকে রক্ষা করা সম্ভব। বর্তমানে নবজাতকের জন্মগত হাইপোথাইরয়েড রোগের প্রাদুর্ভাব শনাক্তকরণ প্রকল্প চালু আছে। চাইলে যে কেউ সরকারের এই সেবা নিতে পারেন বলে জানান অনুষ্ঠানের প্রধান অতিথি ডা. মনিরুজ্জামান শাহিন। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য