৬ মার্চ, ২০২০ ১৯:০৩

'লবণ চাষিদের স্বার্থবিরোধী কোনো পদক্ষেপ নেবে না সরকার'

কক্সবাজার প্রতিনিধি:

'লবণ চাষিদের স্বার্থবিরোধী কোনো পদক্ষেপ নেবে না সরকার'

ফাইল ছবি

লবণ চাষিদের স্বার্থ বিঘ্নিত হয় এমন কোন পদক্ষেপে সরকার সায় দেবে না বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। দেশে লবণ উৎপাদনে আরো স্বয়ংসম্পূর্ণতা অর্জনে লবণ চাষিদের উন্নত মানের লবণ চাষে মহাপরিকল্পনা গ্রহন এবং চাষিদের লবণের ন্যায্য মূল্য প্রাপ্তির নিশ্চয়তা দিতেও সরকার বদ্ধ পরিকর বলে জানিয়েছেন মন্ত্রী। তিনি বলেন, লবণকে শিল্পপণ্য হিসেবে তালিকাভুক্ত করা হবে এবং লবণের ন্যায্যমূল্য নিশ্চিত করতে উপযোগিতাসহ যাচাই-বাছাই করে কক্সবাজারের লবণ বোর্ড প্রতিষ্ঠা করা হবে।

শুক্রবার (৬মার্চ) দুপুরে কক্সবাজার জেলা আওয়ামী লীগ আয়োজিত লবণচাষি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, লবণ চাষিদের বাঁচাতে হবে। লবণের ন্যায্য মূল্য দিতে লবণে ভর্তুকি দেওয়া হবে। কৃষি ঋণের ব্যবস্থা করা হবে। তার সাথে লবণ চাষিদের দেওয়া দাবিগুলো আমরা যথাযথভাবে মূল্যায়ন করবো। আপনাদের দাবির আলোকে লবণের মূল্য এবং আরো চাষ বাড়াতে একটা স্থায়ী সমাধান বের করবো।

তিনি বলেন, লবণের ন্যায্য মূল্য নিশ্চিত করতে ব্যবসায়ীদের নিয়ে বসবে সরকার। ব্যবাসায়ীদের সাথে বসে চাষিদের স্বার্থ রক্ষার যা করণীয় সব পদক্ষেপ নেয়া হবে। ব্যবসায়ীদের সাথে সমন্বয় করেই লবণের ন্যায্য মূল্য নির্ধারণ করা হবে।

জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. সিরাজুল মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত লবণ সমাবেশে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র মুজিবুর রহমান, কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, মহেশখালী-কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, সংরক্ষিত আসনের সংসদ সদস্য কানিজ ফাতেমা মোস্তাক, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রেজাউল করিমসহ আরো অনেকে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর