শিরোনাম
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর, ২০২০ ১৭:২৯

আদমদীঘির বড়পুল রেল ব্রিজ দিয়ে ঝুঁকি নিয়ে চলছে ট্রেন

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

আদমদীঘির বড়পুল রেল ব্রিজ
দিয়ে ঝুঁকি নিয়ে চলছে ট্রেন

বগুড়ার আদমদীঘি উপজেলার নসরতপুর ও আলতাবনগর রেলওয়ে স্টেশনের মাঝে বড়পুল নামে পরিচিত রেল ব্রিজের ওপর রেল লাইনে ক্লিপ, নাট-বল্টু নড়বড়ে হয়ে গেছে। নড়বড়ে স্লিপারগুলো এলোমেলো ভাবে সরে যাচ্ছে। এ ব্রিজের ওপর দিয়ে সান্তাহার-লালমনিরহাট রেলপথে প্রতিদিন ঝুঁকি নিয়ে ট্রেন চলাচল করছে। এতে যে কোনে মুহুর্তে দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ব্রিজের ওপর রেলওয়ে স্লিপারের সঙ্গে নাট-বল্টুর সংযোগ নেই। স্লিপারগুলো এলোমেলো ভাবে সরে যাচ্ছে। কোন কোনটার ক্লিপ, নাট-বল্টু নেই। এলাকার লোকজন বাঁশের অংশ দিয়ে স্লিপারগুলো আটনোর চেষ্টা করেছেন। গত কয়েক দিনের বৃষ্টিতে কাঠের স্লিপার নষ্ট ও বাঁশের অংশ খসে পড়েছে। 

বগুড়ার আদমদিঘি উপজেলার নসরতপুর গ্রামের লেলিল হোসেন জানান, ২০১৪ সালে সরকার বিরোধী আন্দোলনের সময় বিএনপি ও জামায়াতের লোকজন ব্রিজে কাঠের স্লিপারে আগুন ধরিয়ে দেয়। এ জন্য ব্রিজের বেশ কিছু স্লিপার আগুনে পুরে ক্ষতিগ্রস্ত হয়। এগুলো পরে আর পাল্টানো হয়নি। দীর্ঘদিনের ব্যবধানে স্লিপারগুলো নষ্ট হয়ে গেছে। এ জন্য রেল স্লিপারে ক্লিপ না থাকায় এ গুলো সরে গেছে। এ অবস্থায় ট্রেন চলাচলের সময় বিকট শব্দ হয়। জরুরী ভিত্তিতে এ সব মেরামত করা না হলে যানমালের ক্ষয়ক্ষতি আশঙ্কা রয়েছে। 

বগুড়ার সান্তাহার রেলওয়ে জংশন স্টেশন মাস্টার রেজাউল করিম ডালিম জানায়, রেলের সংশ্লিষ্ট বিভাগ ব্রিজ দেখাশুনা করেন। সান্তাহারে এর কার্যালয় নেই। এ ব্রিজের ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।

বিডি প্রতিদিন/আল আমীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর