শিরোনাম
১৪ আগস্ট, ২০২১ ১৭:৪৩

টাউন খালের নাব্যতা ফেরাতে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

টাউন খালের নাব্যতা ফেরাতে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান

ব্রাহ্মণবাড়িয়া শহরের মধ্যদিয়ে প্রবাহিত ঐতিহ্যবাহী টাউন খালের নাব্যতা ফেরাতে সামাজিক সংগঠন ‘নোঙর’ এর উদ্যোগে দিনব্যাপী খাল পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়েছে। আজ শনিবার সকালে ১০টায় খালের থানা ঘাট এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচির উদ্বোধন করেন প্রেসক্লাবের সভাপতি রিয়াজ উদ্দিন জামি।

নোঙর জেলা কমিটির সভাপতি শামীম আহমেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নোঙর বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা ও সভাপতি সুমন শামস। বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট মো. লোকমান হোসেন, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সহ-সভাপতি ইব্রাহিম খান সাদাত, বিশিষ্ট বাচিক শিল্পী প্রভাষক মো. মনির হোসেন, নোঙর জেলা কমিটির সাধারণ সম্পাদক খালেদা মুন্নী।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, সংস্কার ও রক্ষণাবেক্ষণের অভাবে ঐতিহ্যবাহী টাউন খালটি দিন দিন অস্তিত্বহীন হয়ে যাচ্ছে। খালটি খনন করে এর নাব্যতা ফিরিয়ে আনা নৌ-চলাচলের ব্যবস্থা করতে জেলাবাসী দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসলেও জেলা পরিষদ কোনো কার্যকর ভূমিকা পালন করেনি। ইতোমধ্যেই খালের দুইপাড়ের বেশ কিছু অংশ দখল করে ফেলেছে প্রভাবশালীরা।

এছাড়াও শহরের বিভিন্ন হোটেল রেস্তোরাঁ, শহরের বিভিন্ন মার্কেটের ময়লা আবর্জনা ও বর্জ্য রাতের বেলা খালের ফেলার কারণে খালটি আস্তে আস্তে ড্রেনে পরিণত হচ্ছে। বক্তারা ঐতিহ্যবাহী খালটি রক্ষা করতে খালের পাড়ের অবৈধ দখলদারদের উচ্ছেদ, খনন করে এর নব্যতা ফিরিয়ে আনা ও খালের বিভিন্ন অংশে থাকা অবৈধ সাঁকো অপসারণ করে নৌ-চলাচলের ব্যবস্থা স্বাভাবিক করার দাবি জানান।

উল্লেখ্য, ঐতিহ্যবাহী ব্রাহ্মণবাড়িয়া টাউন খালটি তিতাস নদীর টানবাজার এলাকা থেকে শুরু হয়ে শহরের মধ্যে দিয়ে প্রবাহিত হয়ে পৌর এলাকার গোকার্ন ঘাট দিয়ে পুনরায় তিতাস নদীতেই মিলিত হয়েছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর