২২ অক্টোবর, ২০২১ ১৮:৪৯
কলেজ সভাপতির কাণ্ড

আর্থিক সুবিধা না পেয়ে অধ্যক্ষকে বরখাস্তের অভিযোগ

সিরাজগঞ্জ প্রতিনিধি:

আর্থিক সুবিধা না পেয়ে অধ্যক্ষকে বরখাস্তের অভিযোগ

সিরাজগঞ্জের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান এসবি রেলওয়ে কলোনী স্কুল এন্ড কলেজের সভাপতি আজাহার আলী কলেজটির অধ্যক্ষকে নিয়মবহির্ভূতভাবে সাময়িক বরখাস্ত করেছেন বলে অভিযোগ ওঠেছে। স্কুল ফান্ড এবং অধ্যক্ষের কাছ থেকে আর্থিক সুবিধা না পেয়ে মনগড়াভাবে নয় সদস্যের মধ্য তিনসদস্য নিয়ে রাতের আঁধারে মিটিং করে কলেজের অধ্যক্ষকে বরখাস্ত করা হয় বলে অভিযোগ।

এছাড়াও সভাপতির বিরুদ্ধে স্কুলের শিক্ষিকাদের নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করায় সভাপতির প্রত্যাহার চেয়েও লিখিত অভিযোগ দিয়েছে। অন্যদিকে সুষ্ঠু তদন্তের মাধ্যমে সাময়িক বরখাস্তের আদেশ বাতিল চেয়ে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার ও মাধ্যমিক শিক্ষা অফিসারসহ বিভিন্ন দপ্তরের লিখিত অভিযোগ দায়ের করেছে। 

অভিযোগে জানা যায়, পরপর চারবার প্রতিষ্ঠানের সভাপতির দায়িত্ব পালন করেন তিনি। গত কয়েক বছর ধরে অধ্যক্ষকে ব্লাকমেইল করে টাকা হাতিয়ে নিতো। শিক্ষানুরাগীদের দেয়া স্কুলের অনুদানের টাকা হাতিয়ে নিতো। সর্বশেষ কয়েকদিন আগেও অনুদানের ২৫ হাজার টাকা আত্মসাত করেন। শেষ মেয়াদে মাত্র ২০দিন সময় রয়েছে। এ অবস্থায় অধ্যক্ষের কাছে মোটা অংকের টাকা দাবি করেন। অধ্যক্ষ রাজি না হওয়ায় সর্বশেষ মিটিংয়ে সদস্যদের সামনে অধ্যক্ষকে বরখাস্ত ও হেনস্তাসহ নানা ধরনের হুমকি দেন এবং আঁধারে আরেকটি ভুয়া মিটিং দেখিয়ে অধ্যক্ষকে কারণ দর্শানোর নোটিশ প্রদান করেন। নোটিশের জবাব দেয়ার পরই কোনো তদন্ত ছাড়াই মনগড়াভাবে তিনসদস্যকে নিয়ে আঁধারে আরেকটি ভুয়া মিটিং করে অধ্যক্ষকে সাময়িক বরখাস্ত করেন। একই সাথে স্কুলের তিনজন শিক্ষিকা নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করেন। এজন্য শিক্ষিকারা জেলা প্রশাসক বরাবর লিখিত আবেদন করেছেন। সভাপতির এ ধরনের অনৈতিক অর্থলোভের কারণে গভর্ণিং বডির দুই সদস্য পদত্যাগ করেছেন। বর্তমানে সভাপতি কলেজের অধ্যক্ষকে চেয়ার থেকে সরাতে সন্ত্রাস বাহিনী মহড়া দিচ্ছেন বলেও  অভিযোগ রয়েছে।  

গভর্ণিং বডির দুই সদস্য মোস্তাফিজু রহমান মোহর ও মাসুদা সুলতানা জানান, সভাপতি প্রায়ই অর্থের জন্য অধ্যক্ষের সাথে অশালীন আচরণ করেন। এছাড়াও শিক্ষিকাদের জড়িয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করেন। এ ধরনের অসৎ, নোংরা মানসিকতা সস্পন্ন ব্যক্তিদের শিক্ষা প্রতিষ্ঠানে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করতে পারে না। এ ধরনের ব্যক্তিকে গভর্ণিং বডির পদ থেকে অপসারণ করা জরুরী। বিষয়টি তদন্তপূর্বক আজাহার আলীকে এসবি রেলওয়ে কলোনী স্কুল এন্ড কলেজের গভর্ণিয় বডির সভাপতি পদ থেকে অব্যাহতি প্রদানের জন্য শিক্ষাবোর্ড বোর্ডসহ বিভিন্ন দপ্তরে আবেদন জানানো হয়েছে। 

এসবি রেলওয়ে কলোনী স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আশরাফুল ইসলাম জানান, সভাপতি যে সমস্ত অভিযোগ তুলেছেন তা সম্পূর্ণ মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন। এছাড়াও যেখানে দুজন সদস্য পদত্যাগ করেছেন এবং দুজন অনুপস্থিত আর সদস্য সচিবের অজ্ঞাতে ও প্রতিষ্ঠানের বাইরে কথিত মিটিং সম্পূর্ণ বেআইনী, অবৈধ ও বিধি বহির্ভূত। মূলত প্রশ্নবিদ্ধ এ সভাপতির মিটিং করার কোনো এখতিয়ার নেই। 

অধ্যক্ষ বেআইনী ও বিধিবর্হিভূত সাময়িক বরখাস্তকরণ আদেশ বাতিলপূর্বক বিতর্কিত ও দুর্নীতিবাজ সভাপতি আজাহার আলীর বিরুদ্ধে তদন্তপূর্বক প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থাগ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলের কাছে দাবি জানিয়েছেন। 

এ বিষয়ে মুঠোফোনে গভর্ণিং বডির সভাপতি আজাহার আলীকে অভিযোগের বিষয়ে প্রশ্ন করা হলে সঠিক জবাব দিতে পারেনি। তিনি বলেন, এখন ব্যস্ত রয়েছি। কিছু মনে করতে পারছি না। পরবর্তীতে সামনা-সামনি দেখা হলে কথা বলব। 

এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার পারভেজ জানান, অভিযোগ পাল্টা অভিযোগ নিয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তপূর্বক সুষ্ঠু সমাধান করা হবে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর