২৬ অক্টোবর, ২০২১ ১৫:৪৯

তিন শতাধিক বক অবমুক্ত

নাটোর প্রতিনিধি

তিন শতাধিক বক অবমুক্ত

ফাঁদ থেকে তিন শতাধিক বক উদ্ধার করে আকাশে অবমুক্ত করা হয়েছে

নাটোরের গুরুদাসপুরে শিকারীদের ফাঁদ থেকে তিন শতাধিক বক পাখি উদ্ধার করে আকাশে অবমুক্ত করেছেন গুরুদাসপুরের ইউএনও মো.তমাল হোসেন। মঙ্গলবার ভোর সাড়ে ৫টা থেকে শুরু করে সকাল ৮টা পর্যন্ত চলনবিল অধ্যুষিত উপজেলার খুবজীপুর, বিলশা, হরদোমা, দিঘদারিয়া, যোগেন্দ্রনগর, পৌরসদরের বিলসহ প্রায় ১০টি মাঠে পরিবেশকর্মীদের সঙ্গে নিয়ে অভিযান পরিচালনা করেন ইউএনও তমাল হোসেন। অভিযানে পাখি শিকার করা ১৫টি ফাঁদ ধ্বংস করা হয় এবং ১৫টি শিকারী বক উদ্ধার করে অবমুক্ত করা হয়েছে। এর মধ্যে দুই শতাধিক বক বস্তাবন্দি ও শতাধিক বক খাঁচায় বন্দি অবস্থায় উদ্ধার করা হয়।

পরে মাঠের মধ্যেই পরিবেশ কর্মীদের সঙ্গে নিয়ে বক পাখিগুলো মুক্ত আকাশে অবমুক্ত করেন ইউএনও। তবে ইউএনওর উপস্থিতি টের পেয়ে পাখি শিকারীরা সবাই পালিয়ে যাওয়ায় তাদের আটক করা সম্ভব হয়নি। এসময় উপস্থিত ছিলেন পরিবেশকর্মী নাজমুল হাসান, মেহেদী হাসান তানিম, রাসেল আহমেদ, সাদেক হাসান ও সিয়াম আহমেদ। 

ইউএনও তমাল হোসেন বলেন, জীববৈচিত্র রক্ষায় উপজেলা প্রশাসন নিয়মিত উপজেলার বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করছেন। আজ মঙ্গলবার ভোরে উপজেলার বিভিন্ন মাঠে গিয়ে তিন শতাধিক বক পাখি উদ্ধার করে মুক্ত আকাশে অবমুক্ত করা হয়েছে। তাছাড়াও উপজেলাব্যাপী পাখি শিকার বন্ধ করতে বিভিন্ন প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। উপজেলা প্রশাসনের এই অভিযান অব্যাহত থাকবে। 

বিডি প্রতিদিন/এএ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর