১৫ নভেম্বর, ২০২১ ১৮:৪৭

নাটোর সদর হাসপাতালকে ২৫০ শয্যায় উন্নীতকরণ কাজ শেষের পথে

নাটোর প্রতিনিধি

নাটোর সদর হাসপাতালকে ২৫০ শয্যায় উন্নীতকরণ কাজ শেষের পথে

নাটোর জেলায় যুগোপযোগী ও আধুনিক স্বাস্থ্য সেবার সম্প্রসারণের লক্ষ্যে নাটোর আধুনিক সদর হাসপাতালকে ১০০ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নীতকরণ কাজ এখন শেষের পথে। ৩৪ কোটি ১৫ লাখ টাকা ব্যয়ে এ অবকাঠামো নির্মাণ কাজ চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে সম্পন্ন হবে।

অবকাঠামো নির্মাণ কাজ বাস্তবায়নকারী গণপূর্ত বিভাগ সূত্রে জানা যায়, ‘নাটোর জেলার ১০০ শয্যাবিশিষ্ট নাটোর সদর হাসপাতালকে ২৫০ শয্যায় উন্নীতকরণ’ প্রকল্পের আওতায়  নির্মাণ কাজ বাস্তবায়ন করা হচ্ছে। 

মোট এক লাখ ১৮ হাজার ৭২৫ বর্গফুটের ছয়তলা ভবনের প্রথম তলায় থাকছে অভ্যর্থনা কক্ষ, জরুরী বিভাগ, মাইনর ওটি, ১০ শয্যার পর্যবেক্ষণ কক্ষ, এক্স-রে, ইসিজি, সিটিস্ক্যান, রেডিওলজি, আল্ট্রাসনোগ্রাম, ব্লাড ব্যাংক, মেডিকেল অফিসার ও টেকনিশিয়ান কক্ষ, অপেক্ষমান কক্ষ ইত্যাদি।

দ্বিতীয় তলায় প্যাথলজি, ল্যাবরেটরি, কনসালটেন্ট কক্ষ, অপেক্ষমান কক্ষ, কাউন্টার ইত্যাদি থাকবে। তৃতীয় তলায় চারটি অপারেশন থিয়েটার, ১১ শয্যার পোস্ট অপারেটিভ কক্ষ, আট শয্যার আইসিইউ, এনেস্থিশিয়া ও সার্জারি কক্ষ, সার্জন ও নার্সদের কক্ষ, সম্মেলন কক্ষ, অপেক্ষমান কক্ষ, কাউন্টার, স্টোর রুম ইত্যাদি থাকছে। 

চতুর্থ তলায় ছয় শয্যা বিশিষ্ট ১২টি ওয়ার্ড ব্লক, ডিউটি ডাক্তার ও নার্স রুম ইত্যাদি। পঞ্চম তলায় ছয় শয্যা বিশিষ্ট ১২টি ওয়ার্ড ব্লক, ডিউটি ডাক্তার ও নার্স রুম এবং ষষ্ঠ তলায় ১৬টি কেবিন ও প্রস্তাবিত কিডনী ডায়ালোসিস সেন্টার থাকবে।

এছাড়া থাকছে লিফট, সিঁড়ি, লবি, জেনারেটর, বৈদ্যুতিক সাব-স্টেশন, পানি সরবরাহ ব্যবস্থা, মেডিকেল গ্যাস প্ল্যান্ট অভ্যন্তরীণ সড়ক এবং পয়ঃনিষ্কাশন ব্যবস্থা।

গণপূর্ত বিভাগের সহকারী প্রকৌশলী কাওসার আহমেদ বলেন, নির্মাণ কাজের গুণগত মান বজায় রাখতে নিয়মিত নির্মাণ কাজ তদারক কার্যক্রম অব্যাহত আছে।

গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ মহিউদ্দিন জাহাঙ্গীর বলেন, নাটোর আধুনিক সদর হাসপাতালকে ১০০ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নীতকরণ কাজ এখন শেষের পথে। চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে সকল নির্মাণ কাজ শেষ করে হাসপাতাল ভবনটি স্বাস্থ্য কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করা হবে বলে আশা করা হচ্ছে। 

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর