২৮ নভেম্বর, ২০২১ ২১:৫৩

ফুলপুরে কৃষি যান্ত্রিকীকরণে রাইস ট্রান্সপ্লান্টার বিতরণ

ফুলপুর প্রতিনিধি

ফুলপুরে কৃষি যান্ত্রিকীকরণে রাইস ট্রান্সপ্লান্টার বিতরণ

ময়মনসিংহের ফুলপুরে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় (ভর্তুকি) মূল্যে সহজে ও কম খরচে ধানের চারা রোপণের জন্য রাইস ট্রান্সপ্লান্টার বিতরণ করা হয়েছে। রবিবার রাত পৌনে ৭টার দিকে উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে চরপাড়া গ্রামের কৃষক নজরুল ইসলামকে ৪ লাখ ৪০ হাজার টাকা মূল্যের ওই মেশিনটি ২ লাখ টাকায় বিতরণ করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউল করিম রাসেল। তিনি বলেন, কৃষিবান্ধব সরকার কৃষিতে ভর্তুকি দিয়ে হলেও কৃষকদের উন্নয়নে কাজ করে যাচ্ছে।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ময়মনসিংহ খামারবাড়ি শাখার অতিরিক্ত উপ-পরিচালক মোহাম্মদ নাসির উদ্দিন। তিনি বলেন, লেবার সংকট কাটিয়ে উঠতে ও অতিরিক্ত মজুরি থেকে রক্ষা পেতে সরকার ফিফটি পার্সেন্টেরও বেশি ভর্তুকি দিয়ে কৃষকদের মাঝে রাইস ট্রান্সপ্লান্টার বিতরণ করছে। এতে অর্ধেক খরচ কমে যাবে এবং কৃষকরা লাভবান হবেন।

তিনি আরও বলেন, এই মেশিন দিয়ে যেসব চারা রোপণ করা হবে সেগুলো ট্রে-তে তৈরি করতে হয়। ৩০ দিন বয়সী প্রতি ১০০ গ্রাম ধানের চারা দিয়ে এক শতাংশ জমি লাগানো যাবে। এতে বীজের অপচয় রোধসহ ফলনও ভাল হবে এবং অর্ধেকেরও কম খরচে তা রোপণ করা যাবে বলে জানান ওই কর্মকর্তা।

এসময় উপজেলা কৃষি অফিসার আব্দুল্লাহ আল মামুন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কামরুল হাসান কামু, কৃষক নজরুল ইসলাম, সাংবাদিক নাজিম উদ্দিন, এম এ মান্নান প্রমুখ উপস্থিত ছিলেন। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর