২৩ জানুয়ারি, ২০২২ ১৮:২৬

ঠাকুরগাঁওয়ে ঘোড়া দিয়ে জমি চাষ

ঠাকুরগাঁও প্রতিনিধি:

ঠাকুরগাঁওয়ে ঘোড়া দিয়ে জমি চাষ

পণ্য মালামাল টানতে ও মানুষের বাহন হিসেবে ঘোড়ার গাড়ি ব্যবহার নতুন কিছু নয়। যদিও কালের পরিক্রমায় এগুলো এখন বিলুপ্তির পথে। কিন্তু ঘোড়া দিয়ে জমিচাষের দৃশ্য বিরল! এক দিকে যেমন কৃষকেরা সময়ের সাথে তাল মিলিয়ে উন্নত চাষাবাদ শুরু করেছে। অন্য দিকে গরুর হাল চাষ অনেকটা উঠিয়ে গেছে। সেখানে ঘোড়া দিয়ে চাষাবাদ অনেকটা রূপ কথার গল্প মনে হলেও বাস্তবেই ঘোড়া দিয়ে হালচাষ করে জীবিকা নির্বাহ করছেন ঠাকুরগাঁও সদর উপজেলার ধন্দোগাঁও গ্রামের কৃষক ভূষণ চন্দ্র। তাঁর এই হালচাষের কাজে সহযোগিতা করছেন স্ত্রী ভানু রাণী।

জানাযায়, এক বছর ধরে ঘোড়া দিয়ে জমি চাষ করে আসছে ভূষণ চন্দ্র। বাজারে গরুর দাম বেশি হওয়ায় গরুর বদলে ২২হাজার টাকা দিয়ে দুটি ঘোড়া ক্রয় করেন। ভূষণ চন্দ্র শুধু নিজের জমিতে চাষাবাদ করছেন না অন্যের জমিতেও টাকার বিনিময়ে চাষ করে দিচ্ছে। এক বিঘা জমি চাষ দিতে নিচ্ছে ৫০০ টাকা। প্রতিদিন দুই থেকে আড়াই বিঘা জমিতে হালচাষ করেন তিনি।  

কৃষক ভূষণ চন্দ্র জানান, আগে আমাদের গরু ছিলো অভাবের কারণে তা বিক্রি করে দেয়। এখন এক জোড়া হালের গরু কিনতে গেলে খরচ পড়ে ১ লাখ ২০ হাজার থেকে ১ লাখ ৩০ হাজার টাকা পর্যন্ত। এই টাকা দিয়ে ছয় জোড়া ঘোড়া কেনা যায়। প্রথম দিকে ঘোড়াগুলোকে হালের কসরত শেখাতে অনেক কষ্ট হয়েছে। ঘোড়ায় লাঙল-জোয়াল জুড়ে দিয়ে অনেকবার চেষ্টার পর আয়ত্তে আসে। এখন পুরোদমে ঘোড়া দিয়ে হালচাষ করছি।

স্থানীয়রা বলেন, ‘ঘোড়া দিয়ে লাঙল দিলে জমি গভীরভাবে খনন হয়। পাওয়ারটিলার বা মাহেন্দ্র গাড়ি দিয়ে হালচাষ করলে জমি সমান হয় না। যা ঘোড়ার হাল দিয়ে জমি সমান হয়। এতে পানি ধরে রাখা সহজ হয়।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ আবু হোসেন বলেন, কৃষকেরা এখন যান্ত্রিক উপায়ে জমি চাষ করেন। ঘোড়া দিয়ে হালচাষ করা অপ্রচলিত একটা বিষয়। সময়ের সঙ্গে ঘোড়ার যে ব্যবহার, তা উঠে গেছে। কৃষক ভূষণ চন্দ্র নিজের প্রয়োজনে বাড়তি আয়ের জন্য ঘোড়া দিয়ে জমি চাষ বা মই দেন। তবে কৃষি বিভাগ সব সময় আধুনিক মানের যন্ত্রাংশ ব্যবহার করে চাষাবাদ করার জন্য কৃষকদের পরামর্শ দেয় বলে জানান তিনি।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর