৩ সেপ্টেম্বর, ২০২২ ১৯:৪১

নেত্রকোনায় সমাপ্ত হলো পক্ষকাল ব্যাপী বৃক্ষ মেলা

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনায় সমাপ্ত হলো পক্ষকাল ব্যাপী বৃক্ষ মেলা

নেত্রকোনায় সমাপ্ত হয়েছে ১৫ দিন ব্যাপী বৃক্ষমেলা ২০২২। শনিবার বিকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মেলায় অংশ নেয়া নার্সারি মালিকদের সনদপত্র প্রদানের মাধ্যমে মেলার সমাপনী অনুষ্ঠিত হয়েছে। 

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মেলায় অংশগ্রহণকারীদের মধ্যে শ্রেষ্ঠ নার্সারি মালিকদের মাঝে প্রথম দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার বিতরণ করা হয়। জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ এ পুরস্কার তুলে দেন। এ সময় অংশগ্রহণকারীদের সকলকে সনদপত্র বিতরণ করা হয়। 

এ সময় অন্যদের মাঝে উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপ-পরিচালক জিয়া আহমেদ সুমন, এডিসি (সার্বিক) মনির হোসেন, মোহাম্মদ সুহেল মাহমুদ, জেলার বন কর্মকর্তা হারুন অর রশিদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা আক্তার, নার্সারি সমিতির সভাপতি গোপাল কৃষ্ণ সরকার ও সম্পাদক আলী আহমদসহ নার্সারি মালিকগণ। তবে সনদপত্র বিতরণ ও মেলার মাঠে কাঁদাসহ নানা অব্যবস্থাপনা নিয়ে রয়েছে নার্সারি মালিকদের নানা অভিযোগ।

উল্লেখ্য, এর আগে “বৃক্ষ প্রাণে প্রকৃতি-প্রতিবেশ, আগামী প্রজন্মে টেকসই বাংলাদেশ” এই প্রতিপাদ্য নিয়ে গত ২০ আগস্ট পৌর শহরের মোক্তারপাড়া পুরাতন কালেক্টরেট মাঠ প্রাঙ্গণে জেলা প্রশাসন ও বন বিভাগ এই আয়োজন করে। 

বন বিভাগরে কর্মকর্তারা জানান, মেলায় সরকারি বেসরকারিসহ মোট ১৭টি স্টল অংশ নেয়। তার মধ্যে ১১টি ব্যক্তি মালিকানা নার্সারি রয়েছে। এবছর ১১টি নার্সারির সর্বমোট ১৭৪৭৫টি চারা বিক্রি হয়। এতে আয় হয়েছে ১৭ লক্ষ ৭১ হাজার ৭১ টাকা।

এদিকে মেলায় অংশ নেয়া নার্সারি মালিকরা জানান, তাদের থেকে অর্থ নিয়ে মেলার আয়োজন করা হয়েছে। যে পরিমাণ গাছ বিক্রি হয়েছে তারা এর চেয়ে বেশি কাগজে কলমে দেখিয়েছে। কোন ক্যাটাগরি না দেখে যাচাই-বাছাই না করেই প্রথম দ্বিতীয় তৃতীয় পুরস্কার দিয়ে দিয়েছে। বন বিভাগের দুর্নীতির কারণে নার্সারি মালিকরা ক্ষতিগ্রস্ত। তবে বন বিভাগের জেলা কর্মকর্তা হারুন অর রশিদ বলেন, স্টল দিয়েছে জেলা প্রশাসন। আমাদের কিছু না। 

অন্যদিকে মেলায় আসা দর্শনার্থী এবং গাছ প্রেমিকরা জানান, বর্ষাকালে চারা রোপণের উত্তম সময়। অর্থাৎ জুন জুলাই মাসে মেলাটি হলে উপযুক্ত সময়ে হতো। মানুষ প্রচুর গাছ কিনতে পারতো। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর