৫ অক্টোবর, ২০২২ ১৯:৪২

বগুড়ায় নানা আয়োজনে শারদীয় দুর্গোৎসব উদযাপন

নিজস্ব প্রতিবেদক, বগুড়া:

বগুড়ায় নানা আয়োজনে শারদীয় দুর্গোৎসব উদযাপন

নেচে গেয়ে আর উৎসবের মধ্যে দিয়ে বগুড়ায় প্রতিমা বিসর্জন দিল সনাতনধর্মালম্বীরা। বিসর্জনে শেষ হলো তাদের শারদীয় দুর্গোৎসব। বুধবার বিজয়া উপলক্ষে বগুড়া শহরে সকাল থেকে সনাতনধর্মালম্বীরা একে অপরকে সিঁদুর দিয়ে রাঙ্গিয়ে দেয়। এসময় কেউ বা লাল শাড়ী আবার কেউ সাদা রঙের শাড়ি পড়ে সিঁদুরে রাঙাতে আসেন মন্ডপে মন্ডপে। 

দুপুরের পর থেকে মন্ডপে মন্ডপে নাচ গানের আসর বসে। বিকালে প্রতিমাগুলো ট্রাকে করে শহর প্রদক্ষিণ করে জেলা শহরের করতোয়া নদীতে গিয়ে সন্ধ্যায় প্রতিমা বিসর্জন দেয়। হিন্দু পঞ্জিকা মতে দুর্গা এসেছিলে গজ বা হাতিতে চড়ে। আর কৈলাসে ফিরে গেলেন নৌকায় চড়ে। বুধবার সকাল থেকে দেবীর দুর্গার চরণ থেকে সিঁদুর সংগ্রহ করে রং খেলায় মেতে ওঠেন হিন্দু সম্প্রদায়ের সকল শ্রেনীর সধবা তরুন তরুনীরা। রঙের খেলায়  মন্ডপ মেতে ওঠে সধবা নারীরা। রঙের খেলা একে অপরের মধ্যে একটি মেল বন্ধন তৈরী করে। মন্ডপ গুলো পরিনত হয় সধবা নারী মিলনমেলা। এবার জেলার ১২ টি উপজেলায় মোট ৬৭৯ টি মন্ডপে পূজা অর্চনা করা হয়।

এসময় যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া অবস্থান ছিল। দুপুর থেকেই এসপি ব্রিজ ঘাট এলাকায় জোরদার করা হয় নিরাপত্তা। পুলিশ, আনসার, র‌্যাব, আর্মড পুলিশ, ডিবি ও সিআইডি টিম নিরাপত্তায় ছিল।

প্রশাসন সূত্র জানায়, প্রতিমা বিসর্জনের সময় কোনো দুর্ঘটনা ঘটলে তাৎক্ষণিকভাবে উদ্ধার তৎপরতার জন্য ফায়ার সার্ভিসের একটি ডুবুরি দলকে ঘাটে উপস্থিত রাখা হয়। 


বিডি প্রতিদিন/এএম

সর্বশেষ খবর