২০ মার্চ, ২০২৩ ১৮:১০

নোয়াখালীতে গৃহহীনরা পাচ্ছে মুজিব বর্ষের আরও ১১৭০টি ঘর

নোয়াখালী, প্রতিনিধি

নোয়াখালীতে গৃহহীনরা পাচ্ছে মুজিব বর্ষের আরও ১১৭০টি ঘর

মুজিববর্ষ উপলক্ষে নোয়াখালীতে প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার কর্তৃক আরও ১১৭০ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ  প্রদান করা হচ্ছে। প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় তৃতীয় ও চতুর্থপর্যায়ে সরকারি খাস জমিতে এসব গৃহ নির্মাণের কাজ শেষ হয়েছে। আগামী ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কর্মসূচি উদ্বোধন করবেন।

সোমবার দুপুরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ও সদর উপজেলা হলরুমে পৃথক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান ও সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিজাম উদ্দিন আহমেদ। জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান বলেন,  মেঘনা নদীবেষ্টিত ঐতিহ্যবাহী প্রাচীন জেলা নোয়াাখালীকে ভূমিহীন ও গৃহহীন পরিবার মুক্ত ঘোষণার লক্ষ্যে প্রধানমন্ত্রী কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় তৃতীয় ও চতুর্থ পর্যায়ে নোয়াখালী জেলায় মোট ১১৭০টি একক গৃহ বরাদ্দ প্রদান করা হচ্ছে। প্রতিটি ঘর নির্মাণের ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৪০ হাজার টাকা।

জেলা প্রশাসক আরও বলেন, নোয়াখালী জেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা প্রাথমিকভাবে ৬ হাজার ৩৯৭টি নির্ধারণ করা হয়েছে, যার মধ্যে ৩ হাজার ৫২৭টি পরিবারকে ইতোমধ্যে জমিসহ ঘর প্রদান করা হয়েছে। এ সময় জেলা প্রশাসক (সার্বিক) মো. নাজিমুল হায়দার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মিল্টন রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) অজিত দেব, জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্তা মো. জাহিদ হাসান খান, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ফাহিম হাসান খানসহ জেলায় কর্মরত প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

একইদিন দুপুরে সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিজাম উদ্দিন আহমেদ এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন। তিনি বলেন,সদর উপজেলায় বিভিন্ন ইউনিয়নে আগামী ২২ মার্চ ১২৩টি ঘর প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। প্রতিটি ঘর নির্মাণের ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৪০ হাজার টাকা। এ সময় সদর সহকারী কমিশনার (ভূমি) মো. বায়েজীদ বিন আখন্দ সদর, উপজেলা কৃষি অফিসার মো. মোশরেফুল হাসান, সদর উপজেলা প্রকৌশলী আবুল মনছুর আহমেদ উপস্থিত ছিলেন। 

প্রসঙ্গত, আগামী ২২ মার্চ সকাল ১০টা ৩০ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশব্যাপী  ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন ৩৯ হাজার ৩৬৫টি পরিবারকে জমির মালিকানাসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর