শিরোনাম
২৬ মার্চ, ২০২৩ ১৭:১৬

বগুড়ায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক, বগুড়া:

বগুড়ায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

নানা কর্মসূচির মধ্য দিয়ে বগুড়ায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। রবিবার সূর্যদোয়ের সাথে সাথে বগুড়া জিলা স্কুল মাঠে ৩১ বার তোপধ্বনি ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে স্বাধীনতা ও জাতীয় দিবসের সূচনা করা হয়।

এদিন সকাল ৬ টা ১মিনিটে শহরের মুক্তির ফুলবাড়িতে অবস্থিত শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। শুরুতেই পুষ্পস্তবক অর্পণ করেন বগুড়া-৬ (সদর) আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু ও জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম। এরপর পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়াও সরকারি, বেসরকারি নানা দপ্তর ফুল দিয়ে বীর মুক্তিযোদ্ধা ও বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। 

এসময় জেলা প্রশাসনের পক্ষ থেকে উপস্থিত ছিলেন স্থানীয় সরকাররের উপপরিচালক মাসুম আলী বেগ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীনেশ সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নিলুফা ইয়াসমিন, উজ্জল কুমার ঘোষ, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা ফিরোজা পারভীন। 
এদিকে শহীদ খোকন পার্কে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করে বগুড়া জেলা আওয়ামী লীগ। এর আগে সংগঠনে র নেতাকর্মীরা দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন। এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু এমপি, সহ-সভাপতি টি জামান নিকেতা, এ্যাডভোকেট রেজাউল করিম মন্টু, প্রদীপ কুমার রায়, যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুর রহমান দুলু, সাগর কুমার রায়, সাংগঠনিক সম্পাদক এ্যাডভোকেট জাকির হোসেন নবাব, অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু, দপ্তর সম্পাদক আল রাজি জুয়েল, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মাশরাফি হিরো। 
একই সাথে মুক্তির ফুলবাড়িতে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করেন বগুড়া জেলা বিএনপি। এসময় উপস্থিত ছিলেন জেলা বিএনপির সভাপতি ও পৌর মেয়র রেজাউল করিম বাদশা, সাধারণ সম্পাদক আলী আজগর তালুকদা হেনা, সাবেক আহ্বায়ক এ্যাডভোকেট সাইফুল ইসলাম, জেলার সাংগঠনিক সম্পাদক কে এম খায়রুল বাশার, শহিদ উন নবী সালাম।  

এছাড়াও বিভিন্ন রাজনৈতি, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এদিকে দিবসটি উপলক্ষে বগুড়া পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজের মিলনায়তনে জেলা পুলিশ আয়োজিত উপস্থিত বক্তৃতা ও বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষন প্রতিযোগিতা, চিত্রাংকন, গ্রন্থপাঠ ও কুইজ বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এসময় অন্যন্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু। 
এরপর সকাল ৮টায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বগুড়া শহীদ চান্দু স্টেডিয়ামে জেলা প্রশাসনের আয়োজনে শিশু কিশোর সমাবেশ, কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। সালাম গ্রহণ করেন জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম ও পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী। 
পরে শিক্ষার্থীরা জাতীয় শ্লোগান জয় বাংলা ধ্বনিতে পুরো স্টেডিয়াম মুখরিত করে। শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণীর মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর