৪ জুন, ২০২৩ ১৯:২২

চর্যাপদ সাহিত্য একাডেমি দোনাগাজী পদক পেলেন ৬ জন

চাঁদপুর প্রতিনিধি

চর্যাপদ সাহিত্য একাডেমি দোনাগাজী পদক পেলেন ৬ জন

চর্যাপদ সাহিত্য একাডেমি প্রদত্ত দোনাগাজী পদক ২০২২ এবং ২০২৩ একসঙ্গে প্রদানের সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। দুই বছরের জন্য বিভিন্ন ক্যাটাগরিতে এই পদক পেয়েছেন ৬জন। আজ বিকেলে একাডেমির সভাপতি নুরুন্নাহার মুন্নির বাসভবনে তার সভাপতিত্বে জুড়িবোর্ডের বৈঠকে বিষয়টি চূড়ান্তভাবে অনুমোদন লাভ করে।

বৈঠক শেষে আনুষ্ঠানিকভাবে দুই বছরের পদক ঘোষণা করেন জুরিবোর্ডের সদস্য সচিব শিউলী মজুমদার।

এ সময় উপস্থিত ছিলেন একাডেমির সহ-সভাপতি আয়েশা আক্তার রুপা, মহাপরিচালক রফিকুজ্জামান রণি ও নির্বাহী পরিচালক আইরিন সুলতানা লিমা।

বিভিন্ন ক্যাটাগরিতে মোট ৬ জনকে দেয়া হবে দোনাগাজী পদক। ২০২২-এ কবিতায় শিহাব শাহরিয়ার, কথাসাহিত্যে পারভীন সুলতানা ও শিশুসাহিত্যে ফারুক নওয়াজ। ২০২৩-এ কবিতায় মজিদ মাহমুদ, গবেষণা সাহিত্যে পীযূষ কুমার ভট্টাচার্য্য ও চর্যাগীতিতে শামসুল হুদার নাম ঘোষণা করা হয়।

চর্যাপদ একাডেমির মহাপরিচালক অ্যাডভোকেট কবি রফিকুজ্জামান রণি জানান, আগামী ১০ জুন বিকেল ৪টায় আনুষ্ঠানিকভাবে পদক তুলে দেয়া হবে। এতে প্রধান অতিথি থাকবেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত দেশবরেণ্য কবি ও গীতিকার জাহিদুল হক।

মধ্যযুগের কিংবদন্তি পুঁথিসাহিত্যিক, চাঁদপুরের কৃতিসন্তান কবি দোনাগাজীর সম্মানে ২০১৯ সাল থেকে এ পদক প্রদান করে আসছে চর্যাপদ সাহত্যি একাডেমি। শিল্প-সাাহিত্যের শুদ্ধতম ব্যক্তিদের হাতে তুলে দেয়া হয় পদক। এর আগে দেশের অনেক প্রতিশ্রুতিশীল লেখকের হাতে উঠেছে দোনাগাজী পদক।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর