৫ জুন, ২০২৩ ১৩:২৫

পঞ্চগড়ে পরিবেশ দিবসে র‌্যালি ও আলোচনা সভা

পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ে পরিবেশ দিবসে র‌্যালি ও আলোচনা সভা

১৩টি কারণে পঞ্চগড়ের পরিবেশ হুমকির মুখে পড়েছে। সচেতনতা এবং দায়িত্বশীলতার অভাবে পরিবেশ বিনষ্টের এসব কারণ মানবসৃষ্ট। কারণগুলা হলো ইটভাটা, মুরগির খামার সৃষ্ট বর্জ্যের সঠিক ব্যবস্থাপনার অভাব, পাথর উত্তোলন, মেডিকেল বর্জ্যের সঠিক ব্যবস্থাপনার অভাব, গাড়িতে হাইড্রোলিক হর্নের ব্যবহার, কৃষি কাজ অত্যধিক রাসায়নিক সার ব্যবহার, বাজারে সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগের আধিপত্য প্রভৃতি। পরিবেশ দিবসের আলোচনায় এসব প্রসঙ্গ তুলে ধরেন পঞ্চগড় পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক ইউসুফ আলী।

এ সময় বক্তারা বলেন পঞ্চগড়ের কৃষি কাজে অজ্ঞানতার অভাবে চাষিরা অত্যধিক সার কীটনাশক ব্যবহার করেন। এর কারণে উৎপাদিত সবজি ক্ষতিকারক হয়ে উঠছে। মাটি নষ্ট হয়ে যাচ্ছে। বক্তারা অচিরেই এ ব্যাপারে সচেতনতামূলক উদ্যোগ গ্রহণের আহ্বান জানান।
এর আগে পরিবেশ দিবস উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয় । পরিবেশ দিবসের এবারের প্রতিপাদ্য, সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ । র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক জহুরুল ইসলাম। জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করেন।

পুলিশ সুপার এসএম সিরাজুল হুদা, জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হান্নান শেখ, পৌর মেয়র জাকিয়া খাতুন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সহসভাপতি আজহারুল ইসলাম জুয়েল, প্রাণ, প্রকৃতি ও পরিবেশ বিষয়ক সংগঠন কারিগরের সভাপতি সরকার হায়দার, সাধারণ সম্পাদক মোস্তাক আহমেদ, বিডি ক্লিন সভাপতি তানজির আলম, সবুজ আন্দোলন পঞ্চগড়ের রাসেদ হাসান, পরিবেশ কর্মী মাহমুদুল হাসান সহ বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থী ও সাংস্কৃতিক কর্মীরা  উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর