৫ জুন, ২০২৩ ১৯:২৩

পাবনায় পরিবেশ দিবসে বিভিন্ন কর্মসূচি পালন

পাবনা প্রতিনিধি

পাবনায় পরিবেশ দিবসে বিভিন্ন কর্মসূচি পালন

পাবনায় পরিবেশ দিবসে বিভিন্ন কর্মসূচি পালন

প্লাস্টিক বর্জ্যের ভয়াবহতা তুলে ধরে জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি পরিবেশ দূষণ প্রতিরোধে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রোসাটম বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সহায়তায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। দুই দিনব্যাপী কার্যক্রম শুরু করেছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নকারী রাশিয়ার রাষ্ট্রীয় সংস্থা রোসাটম।

সোমবার সকালে বিশ্ব পরিবেশ দিবসের রজতজয়ন্তী উপলক্ষে পাবনার দাশুড়িয়া এম এম উচ্চ বিদ্যালয় মাঠে শিক্ষার্থীদের মাঝে প্লাস্টিক বর্জ্যের কুপ্রভাব সম্পর্কে ধারণা দেন বাংলাদেশ ও রাশিয়া থেকে আসা বিশেষজ্ঞরা।

অনুষ্ঠানে বক্তৃতা করেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক খন্দকার আরিফুজ্জামান, রাশিয়ার একটি পারমাণবিক সংস্থার কর্মকর্তা নিনা দেমেন্তসোভা, রাশিয়ার সংস্থা এনার্জি অব দ্য ফিউচারের উপমহাপরিচালক আলেক্সান্ডার বেয়বেকভ ও রোসাটমের সাউথ এশিয়া অঞ্চলের জনসংযোগ ব্যবস্থাপক সেনিয়া ইয়েলকিনা প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, বাংলাদেশে প্রতি বছর ২৪৯ টন প্লাস্টিক বর্জ্য সৃষ্টি হয়। সঠিকভাবে অপসারণ ও ব্যবস্থাপনা না করায় এই বর্জ্য পরিবেশ ও জলবায়ুর উপর মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলছে। প্লাস্টিক বর্জ্য বিষয়ে এখনই সচেতন না হলে পৃথিবীতে ভয়াবহ বিপর্যয় নেমে আসবে।

বিকেলে প্লাস্টিক বর্জ্যের বিরূপ প্রভাব সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ঈশ্বরদী পৌরসভা চত্বরে প্লাস্টিকের কয়েকটি প্রতীকী দানবের ভাস্কর্য উদ্বোধন করা হয়।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর